তিস্তা চুক্তি নিয়েই ঢাকা ফিরতে চান হাসিনা, মমতার ওপর নির্ভর   

Written by SNS August 26, 2022 6:19 pm

দিল্লি, ২৬ আগস্ট– বহুবার তিস্তার জল বণ্টন নিয়ে আলোচনা হয়েছে ভারত-বাংলাদেশের মধ্যে। কিন্তু তারপরই আটকে গিয়েছে সবসকিছু। কিন্তু এবার তিস্তা জল বন্টন চুক্তি শিগগিরই শেষ করতে চায় বাংলাদেশ । সে দেশের দাবি ভারত এই ব্যাপারে সর্বোচ্চ প্রচেষ্টা চালানোর আশ্বাস দিয়েছে।

বুধবার থেকে নয়া দিল্লিতে শুরু হয়েছে ভারত-বাংলাদেশ যৌথ নদী কমিশনের বৈঠক। বৃহস্পতিবার সন্ধ্যায় কমিশনের ৩৮তম মন্ত্রী পর্যায়ের বৈঠকে ঢাকার প্রতিনিধিরা তিস্তার জল নিয়ে দীর্ঘ সওয়াল করেন।

আগামী মাসের ৫ তারিখ ভারত সফরে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা । দুদিনের সফরে নয়াদিল্লিতে দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ক আলোচনা শেষে তিনি জয়পুরে আজমীর শরীফে প্রার্থনা শেষে সেখান থেকে দেশে ফিরে যাবেন। আগামী বছরের শেষ দিকে বাংলাদেশের সাধারণ নির্বাচন। তার আগে এটাই সম্ভবত হাসিনার দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ক শেষ ভারত সফর।

স্বভাবতই এই সফরে তিস্তা জল চুক্তিকে পাখির চোখ করেছেন সে দেশের প্রধানমন্ত্রী। ভারত থেকে খালি হাতে ফিরলে অভ্যন্তরীণ রাজনীতিতে তাঁকে সমস্যায় পড়তে হবে। অন্যদিকে, আগের চেয়ে কিছুটা অগ্রগতি হলেও তাঁর মুখ রক্ষা হয় দেশে।

সূত্রের খবর, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তাঁর ভারত সফরের সময় দিল্লিতে থাকার অনুরোধ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। তবে কেন্দ্রীয় সরকার এই ব্যাপারে মুখ্যমন্ত্রীকে না বললে তাঁর যাওয়ার প্রশ্ন নেই। আগের প্রধানমন্ত্রী মনমোহন সিংহের মত বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে বাদ দিয়ে এতদিন পদক্ষেপ করেননি তিস্তা নিয়ে।

তবে নবান্ন এই ব্যাপারে এখনও সতর্ক। কারণ, দশ বছর আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তিতেই শেষ মুহূর্তে তিস্তা চুক্তি সম্পাদন বাতিল হয়ে গিয়েছিল। শেষ মুহূর্তে চুক্তির বিষয়টি জানতে পেরে মমতা তৎকালীন প্রধানমন্ত্রীর ঢাকা সফরে সঙ্গী হননি তিনি। দশ বছর পর ফের তিস্তা চুক্তি নিয়ে সরব বাংলাদেশের প্রধানমন্ত্রী।

বৈঠকে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছেন সে দেশের জল সম্পদ প্রতিমন্ত্রী জাহেদ ফারুক।
ভারতকে নেতৃত্ব দিচ্ছেন জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত। দুই দেশে বহমান যে নদীগুলির জল বণ্টন আলোচনায় গুরুত্ব পেয়েছে সেগুলি হল, তিস্তা, মনু, মুহুরি, খোয়াই, গোমতী, ধরলা, দুধকুমার এবং কুশিয়ারা।