রোদচশমায় চোখের জল ঢাকলেন হরমণপ্রীত 

Written by SNS February 24, 2023 3:52 pm

কেপ টাউন,২৪ ফেব্রুয়ারি — সেমিফাইনালে ৩৪ বলে ৫২ রানের আগ্রাসী ইনিংস খেলেছেন হরমনপ্রীত। তবু তাঁর দল হেরেছে ৫ রানে। হারমানপ্রীত বলছেন তাঁর রান আউটই এর জন্য দায়ী। ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশও দায়ী করছেন গুরুত্বপূর্ণ সময় অধিনায়কের রান আউট হওয়াকে। হরমনপ্রীত নিজেও মানতে পারছেন না। চোখের জল চেপে রাখতে পুরস্কার বিতরণীর সময় চোখের জল ঢাকতে চোখে পড়েছেন  রোদ চশমা।

ভারতের বোলাররা আসল ম্যাচেই ব্যর্থ। রেণুকা সিং এত মার খেয়েছেন এই ম্যাচে, সেইসময় বিপক্ষ উড়িয়ে দিয়েছে দলকে। শেষ ৬ ওভারে অস্ট্রেলিয়ার ব্যাটিং খেলার টার্নিং পয়েন্ট। প্রতি ওভারে বড় শট মেরেছেন ল্যানিং ও অ্যাসলি গার্ডনার। ল্যানিংয়ের একটি স্টাম্প ফস্কান রিচা। ফিল্ডিংয়েও ভুল করতে থাকে ভারত। ফলে দ্রুত রান ওঠে। শেষ ওভারে রেণুকা দেন ১৮ রান। অজিদের মাত্র চারটি উইকেট ফেলতে পেরেছেন হরমনের বোলাররা।

জবাবে ভারতীয় ইনিংসের শুরুটা ভাল হয়নি। মাত্র ৪ ওভারের মধ্যে ৩ উইকেট হারায় তারা। প্রথমে মেগান শুটের বলে লেগ বিফোর হয়েছেন শেফালি বর্মা। ৯ রান করেন তিনি। পরের ওভারেই স্মৃতি মান্ধানাকে ২ রানের মাথায় ফেরান গার্ডনার। যস্তিকা ভাটিয়া ৪ রানে আউট হন। পুরস্কার বিতরণীর সময় তাঁর চোখে অনেকের মনেই প্রশ্ন উঠেছিল। হারহরমোনপ্ৰীত নিজেই বলছেন ,  ‘‘তখন আমার চোখে জল ছিল। চাইনি আমার কান্না দেশবাসী দেখতে পাক। চোখের জল ঢেকে রাখার চেষ্টা করেছিলাম।’’ হার নিয়ে বলেছেন, ‘‘একটা ঘোরের মধ্যে রয়েছি। বুঝতে পারছি না কী হচ্ছে চারপাশে। একটু ধাতস্থ হওয়ার পর হয়তো বুঝতে পারব। জানি না কত দিনে এই হতাশা কাটিয়ে উঠতে পারব। তবু মনে হয় প্রতিযোগিতায় আমরা যথেষ্ট ভাল ক্রিকেট খেলেছি।’’ এর পর কাঁদতে কাঁদতে তিনি বলেছেন, ‘‘আমার আর কিছু বলার নেই।’’ ২৮ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ভারতীয় দল। সেই অবস্থায় জেমাইমা রডরিগেজের সঙ্গে ইনিংসের হাল ধরেছিলেন হরমনপ্রীত। তিনি যতক্ষণ উইকেটে ছিলেন ততক্ষণ ছিল ভারতের দাপট। হরমনপ্রীত খুশি নন নিজের আউট নিয়েও। মেনে নিয়েছেন, সে সময় তাঁর আরও দায়িত্বশীল থাকা উচিত ছিল। তিনি বলেছেন, ‘‘যে ভাবে রান আউট হয়েছি সেটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমার আরও বেশি চেষ্টা করা উচিত ছিল।’’