হীরাবেন মোদির সম্মানে জলাধার পেল গুজরাট

Written by SNS January 7, 2023 6:29 pm
দিল্লি, ৭ জানুয়ারি– গত বছরের শেষে মাতৃহারা হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । এবার মা হীরাবেন মোদিকে বিশেষ সম্মান জানানো হল তাঁর নিজের শহর গুজরাটে। তাঁর নামেই গুজরাটের একটি নদীবাঁধের জলাধারের নামকরণ করা হল।

গুজরাটের রাজকোট জেলায় ভাগুদাদ গ্রামের কাছে নয়ারি নদীতে ‘চেক ড্যাম’টি তৈরি করা হয়েছে। স্থানীয় কৃষকদের সুবিধার জন্যই এই জলাধার। গঙ্গা পরিবার ট্রাস্ট নামে সমাজ কল্যাণমূলক সংস্থাটি জানিয়েছে, ১৫ লক্ষ টাকা খরচ করে চেক জ্যামটি তৈরি হয়েছে।

ওই ট্রাস্টের সভাপতি দিলীপ সখিয়া জানান, গত বুধবারই এই ড্যামটির উদ্বোধন করা হয়েছে। যেখানে উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক দর্শিতা শাহ ও রাজকোটের মেয়র প্রদীপ দেব।

প্রসঙ্গত, গত চার মাসে অন্তত ৭৫টি চেক ড্যাম তৈরি করেছে এই ট্রাস্ট। রাজকোটের এই নয়া চেক ড্যামের কাজ আগামী দু’সপ্তাহের মধ্যেই শেষ হয়ে যাবে। ৪০০ ফুট দীর্ঘ ও দেড়শো ফুট চওড়া এই জলাধারে আনুমানিক আড়াই কোটি লিটার জল ধারণের ক্ষমতা থাকবে বলে জানিয়েছেন দিলীপ। অর্থাৎ একবার এটি পূর্ণ হলে আগামী ৯ মাস জল নিয়ে কোনও সমস্যায় পড়তে হবে না। যাতে উপকৃত হবেন কৃষকরা।

উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর প্রয়াত হন শতায়ু হীরাবেন। মায়ের অসুস্থতার খবর শুনেই আহমেদাবাদে ছুটে গিয়েছিলেন নরেন্দ্র মোদি। মায়ের প্রয়াণের পর নিজে হাতেই শেষকৃত্য সম্পন্ন করেন।