নিয়োগ সংক্রান্ত গ্রুপ সি মামলার ফাইল নিখোঁজ, সিবিআই কে জানাল শিক্ষা দফতর  

Written by SNS June 26, 2023 4:15 pm

কলকাতা , ২৬ জুন – নিয়োগ সংক্রান্ত গুরুত্বপূর্ণ ফাইল খুঁজে পেল না মধ্য শিক্ষা পর্ষদ। নিয়োগ দুর্নীতির তদন্ত করতে গিয়ে জরুরি কিছু ফাইল মধ্য শিক্ষা পর্ষদের কাছে চেয়ে পাঠায় সিবিআই। কিন্তু একটি ফাইল পাওয়া যাচ্ছেনা বলে সিবিআইকে জানিয়েছে পর্ষদ। গ্রুপ সি-র নিয়োগ সংক্রান্ত এই ফাইলটি  সিবিআইকে দিতে পারবে না বলেও জানিয়ে দিয়েছে পর্ষদ। সিবিআই সূত্রে খবর, তাদের বলা হয়েছে, ওই ফাইলটি পর্ষদের কাছে নেই। বেশ কয়েক মাস ধরেই সেটি  খুঁজে পাওয়া যাচ্ছে না। 

পর্ষদ থেকে যে ফাইলটি নিখোঁজ হয়েছে, সেটি গ্রুপ-সি নিয়োগ সংক্রান্ত ফাইল। রাজ্যের মাধ্যমিক স্তরের স্কুলের শিক্ষা কর্মী পদে নিয়োগ হয় এই বিভাগে। সেই বিভাগেরই  নিয়োগ সংক্রান্ত ফাইলটি হারিয়ে গেছে বলে সিবিআইকে জানিয়েছে পর্ষদ । নিয়োগ দুর্নীতির মতো গুরুত্বপূর্ণ মামলার ফাইল কিভাবে উধাও হয়ে গেল তা নিয়েও জল্পনা শুরু হয়েছে। পর্ষদ কর্তৃপক্ষ সিবিআইকে জানায় , ২০২২ সালেই ওই ফাইল নিখোঁজের বিষয়টি তাঁদের নজরে আসে।  বিধাননগর থানায় অভিযোগও দায়ের করা হয়েছিল বলে সিবিআই সূত্রে খবর। যদিও অভিযোগ দায়েরের পর ফাইলের  খোঁজে  বিধাননগর পুলিশ কী পদক্ষেপ করেছে, তা জানা যায়নি ।

তদন্তকারীদের জেরায় পার্থ জানিয়েছিলেন, তিনি কোনও রকম দুর্নীতির সঙ্গে জড়িত নন। তিনি শুধু শিক্ষামন্ত্রী হিসাবে ফাইলে সই করেছেন। শিক্ষাসচিব তাঁর কাছে যে সমস্ত ফাইল এনে সই করার জন্য দিতেন , তিনি সেই সব ফাইলেই সই করতেন। এর পর সিবিআই জেরার জন্য ডেকে পাঠিয়েছিল রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈনকে। তাঁকে ফাইল এবং অন্যান্য নথি নিয়ে সম্প্রতি ২ দিন ডেকে পাঠানো হয় নিজাম প্যালেসে, কলকাতায় সিবিআইয়ের সদর দফতরে। কয়েক দিন আগে তদন্তের জন্য পর্ষদের কাছ থেকে কয়েকটি ফাইল চেয়ে পাঠায় সিবিআই। কিন্তু সেই সমস্ত ফাইলের মধ্যেই একটি পাওয়া যাচ্ছে না  বলে পর্ষদের তরফে জানানো।