শিবপুর রিষড়ার ঘটনায় মুখ্যসচিবের কাছে রিপোর্ট তলব রাজ্যপাল সিভি আনন্দ বোসের 

Written by SNS April 11, 2023 2:52 pm

কলকাতা,১১ এপ্রিল — কিছুদিন আগেই রামনবমীকে কেন্দ্র করে হাওড়ার শিবপুরে চরম বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছিল। যার জেরে রাজ্য রাজনীতি উত্তাল। হাওড়া শিবপুরের পর শ্ৰীৰামপুর, রিষড়া তেও অশান্তির আগুন জলেছিল। হাওড়ার শিবপুর এবং হুগলির রিষড়ার অশান্তির ঘটনায় রাজ্যপাল নিজে এসেছিলেন পরিস্তিতি খতিয়ে দেখতে।ওই ঘটনায় সরব হয়েছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। গত সপ্তাহে মঙ্গলবার রিষড়ায় গিয়ে অশান্ত এলাকা ঘুরে দেখেছিলেন রাজ্যপাল। তার পরই অশান্তি নিয়ে মুখ্যসচিবের কাছ থেকে রিপোর্ট তলব করেছিলেন তিনি। মঙ্গলবার রাজভবনে গিয়ে রিপোর্ট দেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

প্রশাসন সূত্রে খবর, রামনবমী ঘিরে যে অশান্তি ঘটেছিল শিবপুর এবং রিষড়ায় তার জেরে রিষড়ায় গিয়ে অশান্ত এলাকা ঘুরে দেখেন রাজ্যপাল বোস। কথা বলেন চন্দননগরের পুলিশ কমিশনার অমিত জাভালগির সঙ্গে। তার পর কথা বলেন স্থানীয় বাসিন্দাদেরও সঙ্গে। রিষড়ায় দাঁড়িয়ে দুষ্কৃতীদের বিরুদ্ধে কড়া বার্তা দিয়েছিলেন রাজ্যপাল। বলেছিলেন, ‘‘বাংলায় শান্তি প্রতিষ্ঠা করা হবে। দুষ্কৃতীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে।’’ সে দিনই কলকাতায় ফিরে এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন রিষড়ার জখম এক বাসিন্দার সঙ্গে দেখা করেছিলেন রাজ্যপাল।

শিবপুর এবং রিষড়ায় অশান্তির ঘটনার পর পরিস্থিতি খতিয়ে দেখতে গত শনিবার রাজ্যে এসেছে ‘ফ্যাক্ট ফাইন্ডিং টিম’। শনিবার তাঁরা গিয়েছিলেন রিষড়ায়। সেখানে তাঁরা ‘পুলিশি বাধা’র মুখে পড়েন বলে অভিযোগ। রবিবার তাঁরা রওনা দিয়েছিলেন হাওড়ার উদ্দেশে। সোমবার রাজ্যপালের সঙ্গে দেখা করেছিলেন ওই দলের সদস্যেরা।