ফের প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় পরিদর্শনে রাজ্যপাল , পূর্ব পরিকল্পনা ছাড়া পৌঁছে গিয়ে আবার চমক দিলেন সিভি আনন্দ বোস

Written by SNS April 13, 2023 4:14 pm

কলকাতা , ১৩ এপ্রিল – কলকাতা বিশ্ববিদ্যালয়ের পর এবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিটে রাজ্যপাল। বৃহস্পতিবার বেলা ১২ টা নাগাদ বিশ্ববিদ্যালয়ে পৌঁছন সিভি আনন্দ বোস।  সোমবার একইভাবে কলকাতা বিশ্ববিদ্যালয়ে পরিদর্শনে গেছিলেন  রাজ্যপাল, যা নানা বিতর্কের সৃষ্টি করেছে। বুধবার বারাসত বিশ্ববিদ্যালয়ে যান আনন্দ বোস। বৃহস্পতিবার তিনি পৌঁছে গেলেন প্রেসিডেন্সিতেও। সমস্ত বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসাবে তাঁর এই তৎপরতার কারণ খুঁজছেন শিক্ষা দফতর  ।

কোনরকম পূর্ব পরিকল্পনা ছাড়াই বৃহস্পতিবার বেলা ১২ টা নাগাদ হঠাৎই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে পৌঁছন রাজ্যপাল সিভি আনন্দ বোস। গাড়ি থেকে নেমে চলে যান বিশ্ববিদ্যালয়ের ভিতরে বেকার বিল্ডিং-এ । উপাচার্য অনুরাধা লোহিয়ার সঙ্গে বর্তমান শিক্ষার পরিস্থিতি, পরিকাঠামো ,বিশ্ববিদ্যালয়ের একাধিক বিষয়ে কথা বলেন।  শিক্ষকদের সঙ্গেও কথা বলেন। পরে ছাত্রছাত্রীদের সঙ্গেও দেখা করার ইচ্ছাপ্রকাশ করেন আচার্য আনন্দ বোস।

জানা গেছে এদিন রাজ্যপাল পৌঁছতেই বিক্ষোভ শুরু করে এসএফআই। রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানান তাঁরা। জাতীয় শিক্ষানীতি বাতিলের দাবিও হঠে। ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় চত্বরে স্বাভাবিকভাবেই উত্তেজনা ছড়ায়। 

উল্লেখ্য, সোমবার দিল্লি থেকে কলকাতা ফিরে রাজভবনে না ঢুকে সোজা কলকাতা বিশ্ববিদ্যালয়ে যান রাজ্যপাল। পরে রাজভবনে ফিরে দুপুর ৩টে নাগাদ আবার সেখানে যান তিনি। একই দিনে ২ বার বিশ্ববিদ্যালয়ে গিয়ে সবাইকে চমকে দেন রাজ্যপাল। এদিন প্রচন্ড রোডের তাপকে অগ্রাহ্য করে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় পরিদর্শনে যাওয়ায় আবার তাঁর তৎপরতা নিয়ে নানা কারণ খুঁজছে ওয়াকিবহাল মহল।