আদানি কান্ড মোদিকে দুর্বল করবে মন্তব্য করলেন জর্জ  সোরোস 

Written by SNS February 17, 2023 4:44 pm

মুম্বাই ,১৭ ফেব্রুয়ারি — আদানি গোষ্ঠীর শেয়ারের দাম নিয়ে যে বিতর্ক শুরু হয়েছে, তাতে নরেন্দ্র মোদির ভাবমূর্তি দুর্বল হবে বলে মন্তব্য করলেন আন্তর্জাতিক বিনিয়োগকারী ও ধনকুবের জর্জ সোরোস। তাঁর মতে, এই ঘটনার পর যে অনাস্থা তৈরি হয়েছে, ভারতে গণতান্ত্রিক ব্যবস্থা ফিরে আসার সম্ভাবনা রয়েছে।

ধনকুবের জর্জ সোরোসের মোট সম্পদের পরিমাণ ৮.৫ বিলিয়ন মার্কিন ডলার। ওপেন সোসাইটি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা তিনি। বাক স্বাধীনতা ও গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠা করার লক্ষ্যে তাঁর এই প্রতিষ্ঠান অনুদান দিয়ে সাহায্য করে। তিনি যেভাবে আদানি কাণ্ড নিয়ে মুখ খুলেছেন তাতে বিনিয়োগ বাজার তো বটেই ভারতের জাতীয় রাজনীতিও আন্দোলিত । কারণ, আদানি কাণ্ডের সঙ্গে নরেন্দ্র মোদিকে জড়িয়ে এরকম সরাসরি আক্রমণ আন্তর্জাতিক স্তরে এখনও পর্যন্ত কেউ করেনি, জর্জ সোরোসই প্রথম।

জার্মানির মিউনিখে এক সিকিউরিটি কনফারেন্সে জর্জ সোরোস বলেছেন, “মোদি এ বিষয়ে এখনও নীরব। কিন্তু বিদেশি বিনিয়োগকারীদের ও সংসদকে তাঁর  জবাব দিতেই হবে।” এরপর সোরোস বলেন, “এই ঘটনা ভারতের যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় মোদির রাশ দুর্বল হবে এবং প্রাতিষ্ঠানিক সংস্কারের দরজা খুলে দেবে।” তাঁর কথায়, আমি যে এ ব্যাপারে  খুব ওয়াকিবহাল তা  নয়, তবে আমি আশা করছি ভারতে গণতান্ত্রিক ব্যবস্থা ফিরে আসবে।

সোরোসের এ কথার অর্থ ভারতে গণতান্ত্রিক ব্যবস্থা নেই। তাঁর এই মন্তব্য যে শাসক দল তথা বিজেপি খণ্ডন করতে চাইবে তা নিয়ে সংশয় নেই। বিপরীতে এতে অনেকটাই উৎসাহিত বিরোধীরা।

প্রসঙ্গত, জানুয়ারি মাসের শেষ সপ্তাহে গৌতম আদানির সংস্থা নিয়ে রিপোর্ট প্রকাশ করেছিল মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ। তার পর থেকেই শেয়ার বাজারে আদানির শেয়ারের দামে ধস নামতে শুরু করে। ভারতের শিল্প বাণিজ্য ক্ষেত্রে আদানি গোষ্ঠীর যেভাবে ধূমকেতুর মতো উত্থান হয়েছে, তার নেপথ্যে নরেন্দ্র মোদির ভূমিকা রয়েছে বলে বিরোধীরা অনেক দিন ধরেই সরব। ফলে হিন্ডেনবার্গের রিপোর্ট নিয়ে মোদির উদ্দেশে প্রশ্ন তুলেছে কংগ্রেস ও বাকি বিরোধীরা। কিন্তু এ ব্যাপারে সংসদেও নীরব ছিলেন প্রধানমন্ত্রী। এখন দেখার সোরোসের মন্তব্য জাতীয় রাজনীতিতে নতুন কোনও আলোড়ন ফেলে কিনা।