বিশ্বের তৃতীয় ধনী গৌতম আদানি

Written by SNS August 30, 2022 8:51 pm

দিল্লি, ৩০ আগস্ট– আম্বানীরা ধরে-কাছে কোথাও নেই। হারিয়েছেন ধনকুবের জ্যাক মা-কেও। তিনি  ভারতীয় শিল্পপতি আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি  । বিশ্বসেরা ধনীদের তালিকায় একেবারে তৃতীয় স্থানটি পাকা করে ফেললেন ভারতীয়  গৌতম আদানি। সম্পদের নিরিখে চিনের ধনকুবের জ্যাক মা-কেও ছাড়িয়ে গেছেন তিনি। এখন টেসলা কর্তা ইলন মাস্ক ও অ্যামাজন কর্তা জেফ বেজোসের পরেই রয়েছে ভারতের গৌতম আদানির নাম।

সম্প্রতি ব্লুমবার্গ বিলিওনেয়ার ডেটা বিশ্বসেরা ধনীদের তালিকা প্রকাশ করেছে। প্রতি বছরই করে। এবারের তালিকা বেশ চমকে দেওয়ার মতোই। ব্লুমবার্গের হিসেব বলছে, সম্পত্তির নিরিখে ৬০ বছর বয়সী গৌতম আদানির নাম রয়েছে ইলন মাস্ক ও জেফ বেজোসের পরেই। তাঁর মোট সম্পদের পরিমাণ ১৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার। টেসলা কর্তা মাস্কের সম্পত্তি যেখানে ২৫ হাজার ১০০ কোটি মার্কিন ডলার ও অ্যামাজন কর্তা বেজোসের সম্পত্তি ১৫ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার। এতদিন ধনীদের তালিকায় এই তিন নম্বর জায়গাটা ছিল ফ্য়াশন সংস্থা লুই ভিটেনের সহ-প্রতিষ্ঠাতা বার্নার্ড আর্নল্টের। তাঁকেই টপকে জায়গাটা দখল করে নিয়েছেন গৌতম আদানি। ভারত তথা এশিয়ার ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানী এই তালিকায় প্রথম দশের বাইরেই আছেন।

গুজরাতকেন্দ্রীক আদানি গ্রুপমূলত বন্দর সংক্রান্ত শিল্পের সঙ্গে যুক্ত হলেও এখন বিভিন্ন ক্ষেত্রে শাখা বিস্তার করেছে। আদানি গোষ্ঠী ইস্পাত, পুনর্ব্যবহারযোগ্য শক্তি-সহ অন্যান্য ক্ষেত্রে ব্যবসায়িক সুযোগ বাড়াতে দক্ষিণ কোরিয়ার সংস্থা ‘পস্কো’র সঙ্গে চুক্তি করেছে। তাপবিদ্যুৎ এবং গ্রিন এনার্জি ফিল্ডেও ব্য়বসা বাড়িয়েছে আদানি গ্রুপ। পলিভিনিল ক্লোরাইড প্ল্যান্ট তৈরিও শুরু করেছে আদানি গোষ্ঠী। কয়লা থেকে পলিভিনিল ক্লোরাইড উৎপাদন করার লক্ষ্যে গুজরাতের মুন্দ্রায় তৈরি হবে এই প্ল্যান্ট। তাছাড়া দীর্ঘ দিন ধরেই পুনর্নবীকরণযোগ্য শক্তির বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের ব্যাপারে মাথা ঘামাচ্ছেন আদানিরা। বিনিয়োগ চলছে নানা খাতে।

খুব সাধারণ পরিবারে বড় হলেও ধীরে ধীরে নিজের সাম্রাজ্য গড়েছেন গৌতম আদানি। শিক্ষা, খাদ্য সুরক্ষা, স্বাস্থ্য, পরিবেশ, নগরোন্নয়ন সহ নানা দিকে বিভিন্ন প্রতিষ্ঠামূলক কাজে আদানি গ্রুপের অবদান আছে।