ফ্লুয়ের উপসর্গ নিয়ে উর্ধমুখী করোনার নতুন প্রজাতি 

Written by SNS March 20, 2023 5:57 pm

  দিল্লি, ২০ মার্চ– ফের কি করোনা আতঙ্কে কাঁপতে হবে? এই প্রশ্নই মাথাচাড়া দিয়ে উঠলো বিশেষজ্ঞদের সতর্কতায়।বিশেষজ্ঞরা জানিয়েছে, একাধিক ভাইরাস সংক্রমণ ছড়াচ্ছে দেশে। তার মধ্যে করোনাও বাড়ছে। দৈনিক সংক্রমণ ফের হাজারের বেশি। আক্রান্তের সংখ্যা পেছনে কাজ করছে করোনার নতুন এক প্রজাতির হানা । এই প্রজাতির সংক্রমণে ফ্লুয়ের মতোই উপসর্গ দেখা যাচ্ছে। মনে হবে ইনফ্লুয়েঞ্জা, আদতে তা নয়। কর্নাটক, মহারাষ্ট্র, পুদুচেরী, দিল্লি, তেলঙ্গানা, গুজরাত, হিমাচল প্রদেশ ও ওড়িশায় সংক্রমণ বাড়ছে।

দু’বছর আগেও চিনের উহান প্রদেশ থেকে ছড়িয়েছিল করোনাভাইরাস। অতিমহামারীর আকার নিয়েছিল। এ বছর ভাইরাসের উপদ্রব কমে এলেও ফের সেই চিন থেকেই নতুন করে করোনার নানা প্রজাতি ছড়িয়ে পড়ছে ভারত সহ বিশ্বের নানা দেশে। ১২টি দেশে ছড়িয়েছে করোনার এই নতুন প্রজাতি, নাম এক্সবিবি.১.১৬ ।

ইন্ডিয়ান সার্স-কভ-২ জিনোমিক্স কনসোর্টিয়াম জানিয়েছে, দেশের বিভিন্ন রাজ্য থেকে ৭৫ জন আক্রান্তের থুতু-লালার নমুনা নিয়ে পরীক্ষা করে ওই প্রজাতির হদিশ মিলেছে। ভাইরাস যাতে না ছড়াতে পারে সে জন্য করোনা টেস্ট ও কনট্যাক্ট ট্রেসিং আরও বাড়িয়ে দেওয়া হয়েছে।

ভাইরোলজিস্টরা বলছেন, এই নতুন ভ্যারিয়ান্ট হল করোনা এক্সবিবি প্রজাতির জিনগতভাবে পরিবর্তিত  রূপ। এই প্রজাতিকে ওমিক্রনের এক্সবিবি উপরূপেরই নিকট আত্মীয় বলা যেতে পারে। ওমিক্রনের বিএ.২.১০.১ এবং বিএ.২.৭৫ উপপ্রজাতির সঙ্গে এর অনেক মিল আছে। বিশেষজ্ঞদের তাই অনুমান, ওই দুই উপপ্রজাতি বদলে গিয়েই এই নয়া রূপ তৈরি করেছে।

জিনগত বিন্যাসের বদল হবে। মানুষের শরীরে ছড়াতে হলে ভাইরাসকে সংখ্যায় বাড়তে হবে, তাই দ্রুত তার বিভাজন হবে। আর যত বেশি বিভাজন হবে ততই ভাইরাস নিজেকে নতুন করে গড়েপিটে নেবে। সংক্রামক থেকে অতি সংক্রামক হয়ে উঠবে।