লাদেনের ৯/১১ সন্ত্রাসের ছক এক মাস আগে জেনেও কিছু করেননি বুশ

Written by SNS December 2, 2022 6:18 pm

ওয়াশিংটন, ২ ডিসেম্বর– ৯/১১ এর আতঙ্ক এখনো ভোলেনি বিশ্ববাসী। সেই ঘটনা সম্পর্কে বর্তমানে যে খবর সামনে এল তাও কম চমকে দেওয়ার মত নয়। ২০০১ সালের ৯/১১এর সেই হাড়কাঁপানো ঘটনা যে ঘটতে চলেছে তা আগেই জানলেন আমেরিকায় তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। কিন্তু তার থেকেও বেশি চমকে দেওয়ার মত তথ্য হল  মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের একটি অন্তর্তদন্তমূলক প্রতিবেদন জানাচ্ছে, হামলার পরিকল্পনার কথা আগাম জানার পরেও প্রয়োজনীয় পদক্ষেপ করেননি বুশ।

প্রকাশিত প্রতিবেদনে ২০০৪ সালের এপ্রিল মাসের কিছু সরকারি নথির উল্লেখ রয়েছে। সেই নথিতে দাবি করা হয়েছে, আল কায়দা জঙ্গিগোষ্ঠীর বড় ধরনের নাশকতার ছক সম্পর্কে অন্তত এক মাস আগে গোয়েন্দা সূত্রে খবর এসেছিল হোয়াইট হাউসের তৎকালীন বাসিন্দার কাছে। কিন্তু পুরো বিষয়টি জানার পরেও আশ্চর্যজনক ভাবে নিরুদ্বেগ ছিলেন তিনি!

প্রসঙ্গত, ২০০৪ সালেই আমেরিকার একটি সংবাদমাধ্যম দাবি করেছিল, ৯/১১ সন্ত্রাসের আগাম খবর বুশের কাছে ছিল। ওই খবরে দাবি করা হয়, ২০০১ সালের ৬ অগস্ট আমেরিকার গুপ্তচর সংস্থা সিআইএ ওসামা বিন লাদেনের নাশকতার পরিকল্পনার বিষয়ে ‘ব্রিফ’ করেছিল বুশকে। কিন্তু বিষয়টি জানার পরেও কোনও পদক্ষেপ করেননি বুশ।