পরীক্ষা কেন্দ্রে মুখ্যমন্ত্রীকে দেখে উচ্ছসিত সবাই 

কলকাতা, ১ মার্চ — ফের পরীক্ষা কেন্দ্রে মুক্ষমন্ত্রী  মমতা বন্দোপাধ্যায়।  বুধবার সকালে বাড়ি থেকে বেরিয়ে নবান্ন যাওয়ার পথে  ভবানীপুরের ইউনাইটেড মিশনারি গার্লস হাইস্কুলে গাড়ি থামিয়ে নেমে পড়েন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওঁকে দেখে মুহূর্তের মধ্যে সেখানে অভিভাবক-অভিভাবিকাদের ভিড় জমে যায়। ঘিরে ধরেন পরীক্ষার্থীরাও। তবে পরীক্ষার আগে কোনওরকম হইহল্লা যাতে না হয়, সেদিকেও কড়া নজর ছিল মমতার। তাই সঙ্গে সঙ্গে ভিড়ের মধ্যে দিয়েই পরীক্ষার্থীদের ভিতরে ঢোকার রাস্তা করে দেন নিজেই।

ভিতরে ঢোকার আগে অনেক পড়ুয়াকেই দেখা যায় মুখ্যমন্ত্রীকে প্রণাম করে ভিতরে ঢুকছেন। পরে ওই স্কুলের তরফে মমতাকে ছোট্ট একটি পুষ্পস্তবক দিয়ে সম্মান জ্ঞাপন করা হয়। এরপর স্কুলের গেট দিয়ে ভিতরের লনে ঢুকে সকল পরীক্ষার্থীকে শুভেচ্ছা জানিয়ে চলে যান মমতা।

এর আগেও মাধ্যমিক পরীক্ষা চলাকালীন স্কুলে গিয়ে পরিস্থিতি নিজে খতিয়ে দেখে এসেছেন মুখ্যমন্ত্রী। বিভিন্ন জায়গায় তাঁর এই ঝটিকা সফর কারও অজানা নয়। প্রশাসনের শীর্ষে থেকেও একেবারে মাটিতে নেমে মানুষের কাছাকাছি যাওয়ার এই ক্ষমতা যে বিরল, চরম শত্রুও তা স্বীকার করতে বাধ্য হন।