প্রাণে বাঁচলেও আংশিক দৃষ্টিহীন রুশদি, অকেজো হাতও

Written by SNS October 24, 2022 4:56 pm
নিউ ইয়র্ক, ২৪ অক্টোবর– দুষ্কৃতী হামলা থেকে কোনোমতে প্রাণে বেঁচেছেন সলমান রুশদি। কিন্তু সেই হামলা কেড়ে নিয়েছে তার এক চোখের দৃষ্টি । সেই সঙ্গে অকেজো হয়ে গিয়েছে তাঁর একটি হাতও। শরীরের নানা অংশে গভীর ক্ষত রয়েছে তাঁর। আততায়ী হামলার পরে   বুকারজয়ী লেখকের শারীরিক অবস্থার  নিয়ে এই কথা জানালেন তাঁর এজেন্ট অ্যান্ড্রু উইলি। 

প্রসঙ্গত, নিউ ইয়র্কে একটি আলোচনা সভায় ছুরি দিয়ে আঘাত করা হয় প্রবীণ লেখককে। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হবে। ধীরে ধীরে তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল হয়েছে। তবে এখনও রুশদি হাসপাতালেই রয়েছেন কিনা, সেই বিষয়ে কিছু জানানো হয়নি। 

স্পেনের একটি সংবাদপত্রকে সাক্ষাৎকার দিয়েছেন রুশদির এজেন্ট উইলি। উইলি বলেন, “রুশদির গলা আর ঘাড়ের কাছে তিনটে গভীর ক্ষত রয়েছে। বারবার ছুরির আঘাত লাগার ফলে রুশদির হাতের বেশ কিছু শিরা কেটে গিয়েছে। তাই ওই হাতটা একেবারেই অকেজো। তাছাড়াও এক চোখে আর দেখতে পাচ্ছেন না প্রবীণ লেখক। বুকের নানা অংশে মোট ১৫টি ক্ষত রয়েছে রুশদির।”

তবে রুশদি এখন কোথায় রয়েছেন, তা নিয়ে মুখ খুলতে চাননি অ্যান্ড্রু উইলি। হাসপাতালেই তাঁর চিকিৎসা চলছে, নাকি অন্য কোনও জায়গায় তাঁকে নিরাপদে রাখা হয়েছে, সেই বিষয়ে কিছুই জানা যায়নি। সর্বশেষ জানা গিয়েছিল, ভেন্টিলেটর থেকে বের করা হয়েছে তাঁকে।