লাদাখকে বাঁচাতে দেশবাসীর কাছে আবেদন পরিবেশপ্রেমী সোনম ওয়াংচুকের  

Written by SNS January 30, 2023 3:29 pm

লাদাখ,৩০ জানুয়ারী — লাদাখের প্রকৃতি ও পরিবেশ রক্ষা করতে পাঁচ দিন ধরে অনশন করছেন সোনম ওয়াংচুক। প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের জন্য প্রতীকী এই অনশনের শেষ দিনে দেশবাসীর উদ্দেশে বিশেষ বার্তা দিলেন তিনি । দেশের আমজনতার প্রতি তাঁর আবেদন, সবাই মিলে অনশন করে লাদাখকে বাঁচান। প্রসঙ্গত, লাদাখের প্রকৃতি ও পরিবেশ রক্ষার ডাক দিয়ে বেশ কিছুদিন ধরেই সরব হয়েছেন সোনম। কেন্দ্রীয় সরকারের নীতির বিরোধিতা করে সরব হয়েছেন তিনি এবং সেই কারণে তাঁকে গৃহবন্দিও হতে হয়েছে বলে দাবি তাঁর ।

২৬ জানুয়ারি থেকে পাঁচদিন ব্যাপী অনশন শুরু করেছিলেন সোনম।সোমবার শেষ দিনে একটি ভিডিও আপলোড করে তাঁর বার্তা , “সোমবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত আমার সঙ্গে অনশনে অংশ নেবেন অনেকে পরিবেশপ্রেমী মানুষ। আমার্ অনুরোধ, সমস্ত দেশবাসীও যেন নিজেদের এলাকায় অনশন করেন। তবেই আমাদের বার্তা আরও জোরদার হবে, এবং আরও বেশি মানুষের কাছে আমরা পৌঁছতে পারব।” ৩০ জানুয়ারি এই অনশন শেষ হবে। মাইনাস ৪০ ডিগ্রি তাপমাত্রায় ১৮ হাজার ফুট উচ্চতায় অনশনে বসেছিলেন সোনম।

লাদাখে সংবিধানের ষষ্ঠ তফসিল দ্রুত কার্যকর করতে চেয়ে ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর  উদ্দেশে বার্তা পাঠিয়েছেন সোনম। তাঁর মতে, লাদাখ সংক্রান্ত একাধিক সিদ্ধান্তের কারণে ক্রমেই ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছে লাদাখ। নীতি নির্ধারণে গলদের জন্যই লাদাখের দুই-তৃতীয়াংশ হিমবাহ গলে যাবে। নিজের এলাকা সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার অধিকার দেওয়া হোক লাদাখের মানুষকেই, তাই ষষ্ঠ তফসিল কার্যকর করার দাবিতে সরব সোনম।