শক্তিশালী ভূমিকম্পে ছারখার তুরস্ক মৃত্যু ছুঁতে চলেছে দেড় হাজার ,সাহায্যের হাত ভারতের  

Written by SNS February 6, 2023 5:31 pm

আঙ্কারা , ৬ ফেব্রুয়ারী — হঠাৎ কম্পনে তছনচ হয়ে যায় তুরস্ক ও সিরিয়ার বিস্তীর্ণ এলাকা।  সোমবার ভোর, তুরস্কর ঘড়িতে তখন বলছে ৪টে বাজে। হঠাৎই কেঁপে উঠল তুরস্ক ও সিরিয়ার । একবার নয়, পরপর দু’বারের কম্পনে ছারখার হয়ে যায় তুরস্ক ও সিরিয়া। যেখানে রাত অবধিও সব ঠিকঠাক ছিল। সেখানে নিমেষে সেইসব জায়গা ধ্বংসস্তূপে পরিণত হয়। রিখটার স্কেলে প্রথম যে ভূমিকম্প অনুভব হয় তার তীব্রতা ছিল ৭.৮। এর পরে ৫.৬ মাত্রার বেশ কয়েকটি ভূকম্প-পরবর্তী কম্পন টের পাওয়া যায়। হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা। শেষ পাওয়া খবর অনুযায়ী, ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন ১৩০০ জনের বেশি! এমন পরিস্থিতিতে তুরস্ক ও সিরিয়াতে উদ্ধারকারী দল পাঠাচ্ছে ভারত ।

এমনিতেই যেকোনো দেশ সমস্যায় পড়লে বা প্রাকৃতিক দুর্যোগে বিধস্ত হলে ভারত সেই দেশের পাশে দাঁড়াতে পিছপা হয়না। জানা গেছে, ১০০ জনের এই দল ভারত থেকে তুরস্ক ও সিরিয়াতে যাচ্ছে। শুধু উদ্ধারকারী দল নয়, ভারত থেকে ত্রাণ ও চিকিৎসার সামগ্রীও পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে দিল্লি। ভারত ছাড়াও আমেরিকা, ইজরায়েল, ইউক্রেনের মতো দেশগুলি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

তুরস্ক-সিরিয়ার এই বিপর্যয়ের পরই সমবেদনা জানিয়ে টুইট করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি টুইটে লেখেন, ‘তুরস্কের এই ভূমিকম্পের ফলে যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। এই বিপদের সময় তুরস্কের পাশে সবরকম সাহায্য নিয়ে পাশে থাকবে ভারত।’ মোদীর এই টুইটের পরই জরুরি বৈঠক ডাকা হয় প্রধানমন্ত্রী দফতরে। তারপরই সাহায্য কথা ঘোষণা করে মোদী সরকার।