ঘরে বসে মদ্যপান, পানশালায় নয়, মধ্যপ্রদেশে নয়া ফরমান 

Written by SNS February 20, 2023 3:20 pm

ভোপাল , ২০ ফেব্রুয়ারি — রাজ্যে মদ্যপান কমাতে ক্যাবিনেট বৈঠকে নতুন আবগারি নীতি গ্রহণ করল মধ্যপ্রদেশ সরকার। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, এই নতুন নীতির অধীনে পানশালা ও ‘আহাতাস’ অর্থাৎ মদের দোকান লাগোয়া মদ্যপানের যে জায়গা থাকে, তা বন্ধ করে দেওয়া হবে। পরিবর্তে বাড়িতে গিয়ে মদ্যপান করতে হবে. রবিবার সন্ধেয় ক্যাবিনেট বৈঠকে এই ঘোষণা  করা হয়েছে। 

মধ্যপ্রদেশ সরকারের মুখপাত্র নরোত্তম মিশ্র জানান , রাজ্যে মদ্যপান কমাতে এই পদক্ষেপ করেছে সরকার। তিনি আরও জানান, রাজ্যে কোনও শিক্ষাপ্রতিষ্ঠান এবং ধর্মীয় প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে মদের দোকান খোলা যাবে না। আগের নিয়মে এই দূরত্ব ছিল ৫০ মিটার। মত্ত অবস্থায় যাতে কেউ গাড়ি চালাতে না পারেন, তা নিশ্চিত করতে অভিযুক্তদের লাইসেন্স বাতিল করার সংস্থানও রয়েছে নতুন আবগারি নীতিতে।

 ২০১০ সাল থেকে রাজ্যে কোনও নতুন দোকান খোলা হয়নি।.নর্মদা সেবা যাত্রার সময় সে রাজ্যে ৬৪টি দোকান বন্ধ করা হয়েছিল।

কিছু দিন আগেই মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমা ভারতী রাজ্যে মদ নিষিদ্ধ করার জন্য প্রচার করেছিলেন। তিনি সবাইকে মদের বদলে দুধ খাওয়ার আহ্বান জানান। একটি মদের দোকানের সামনে ২টি গরুকে বেঁধে রেখে মদ খাওয়া এবং মদ বিক্রির বিরুদ্ধে প্রতিবাদ জানান তিনি। প্রতিবাদ হিসেব একটি মদের দোকানে গোবরও লেপে দেন তিনি। মদের বিরুদ্ধে নেত্রীর এই অবস্থানের পরেই রাজ্যে মদ্যপান নিয়ন্ত্রণ করতে পদক্ষেপ করল মধ্যপ্রদেশের শিবরাজ সিংহ চৌহানের সরকার।