চাকরি খাবেন না, সহানুভূতির সঙ্গে দেখুন, সরাসরি আবেদন মুখ্যমন্ত্রীর 

Written by SNS March 14, 2023 5:40 pm
কলকাতা, ১৪ মার্চ — কথায় কথায় চাকরি খাবেন না।  সহানুভূতির সঙ্গে দেখুন।  স্কুলে নিয়োগ মামলা নিয়ে মঙ্গলবার এই মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাং জমানায় প্রাক্তন বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায়ের একটি রায়ের উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেন, তিনি সংশোধন করতে বলেছিলেন। বাতিল করতে বলেননি। আইন অনুযায়ী সংশোধনের সুযোগ দেওয়ার প্রস্তাব করেন মমতা। 
 
‘ক্ষমতায় এসে আমি কোনও সি পি এম ক্যাডারের চাকরি খাইনি। এখন কথায় কথায় তিন হাজার চার হাজারের চাকরি যাচ্ছে ‘  বলে তিনি রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছেন। 
 মঙ্গলবার আলিপুর জজ কোর্টে ঋষি অরবিন্দের ১৫০তম জন্ম বার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে তিনি বলেন, “আমি ক্ষমতায় এসে একজনও সিপিএম ক্যাডারের চাকরি খাইনি। তোমরা কেন খাচ্ছ?’ তাঁর কথায়, ‘কালকেও দু’জন আত্মঘাতী হয়েছেন। হঠাৎ করে চাকরি চলে গেলে খাবে কী?’

নিয়োগ দুর্নীতির প্রেক্ষাপটে মুখ্যমন্ত্রী এদিন তাৎপর্যপূর্ণ ভাবেই বলেন,  “যাঁদের চাকরি যাচ্ছে, আইন অনুযায়ী তাঁদের চাকরি ফিরিয়ে দেওয়া যায় কিনা দেখা যেতে পারে। তাঁদের কোনও পরীক্ষায় বসতে দেওয়া যায় কিনা, বা অন্য কিছু করা যায় কিনা তা দেখা যেতে পারে”।

এদিন দৃশ্যতই কিছুটা ভারাক্রান্ত দেখায় মুখ্যমন্ত্রীকে। তিনি বলেন, গতকাল উত্তরবঙ্গে দু’জন আত্মহত্যা করেছে। খবরটা দেখে মনে খুব দুঃখ হয়েছে। আমি একটা কথাই বলব, দরকারে আমায় ধরে মারুন, কিন্তু ছাত্র-যৌবনের জীবন জীবিকার অধিকার কেড়ে নেবেন না।’