আম আদমি পার্টির ইস্তেহারে দিল্লির পূর্ণ রাজ্যের মর্যাদার দাবি

দিল্লিকে পর্ণ রাজ্যের মর্যাদা দেওয়ার দাবি জানানো হয়েছে আম আদমি পার্টির ইস্তেহারে। দিল্লিতে ক্ষমতাসীন আম আদমি পার্টি এতদিন স্বাস্থ্য ও শিক্ষাতেই বেশি গুরুত্ব দিয়ে এসেছে।

Written by SNS New Delhi | April 26, 2019 10:36 am

আম আদমি পার্টির ইস্তেহার প্রকাশে অরবিন্দ কেজরিওয়াল, মনীষ সিসোদিয়া ও গোপাল রাই (Photo: IANS)

দিল্লিকে পর্ণ রাজ্যের মর্যাদা দেওয়ার দাবি জানানো হয়েছে আম আদমি পার্টির ইস্তেহারে।

দিল্লিতে ক্ষমতাসীন আম আদমি পার্টি এতদিন স্বাস্থ্য ও শিক্ষাতেই বেশি গুরুত্ব দিয়ে এসেছে। বৃহস্পতিবার দলের ইস্তেহার প্রকাশ করে ২০১৫ ক্ষমতা দখলের পর দল কোন কোন ক্ষেত্রে সাফল্য পেয়েছে তার ফিরিস্তি দেওয়ার সঙ্গে সঙ্গে দিল্লি পূর্ণ রাজ্যের মর্যাদা লাভ করলে আর কি করা সম্ভব তার এক তালিকা প্রকাশ করা হয়েছে। ইত্তেহারে নার্সারি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত কোনও ফি লাগবে না বলে উল্লেখ করা হয়েছে।

তবে দিলির পূর্ণ রাজ্যের মর্যাদা না থাকায় পুলিশ বা দুর্নীতি দমন শাখা সরকারের অধীন নয়। একইভাবে কর্মসংস্থান, আবাসন প্রভৃতি মৌলিক চাহিদাগুলি মেটানোর ক্ষেত্রেও সরকারের সীমাবদ্ধতার কথা ইস্তেহারে বলা হয়েছে।

দলের ইস্তেহার প্রকাশ করে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, আমাদের একমাত্র লক্ষ্য ‘বিজেপি’ তথা নরেন্দ্র মোদি-অমিত শাহ জুটিকে পরাস্ত করা। কিন্তু কংগ্রেস কোনও জোট না করায় হতাশা প্রকাশ করে তিনি বলেছেন, আম আমদি পার্টি নরেন্দ্র মোদি-অমিত শাহর বিকল্প কোনও জোট সরকার গঠনের সম্ভাবনা দেখাদিলে তাকেই সমর্থন জানাবে।

নরেন্দ্র মোদি-অমিত শাহ জোটকে পরাস্ত করতে তার দল যেকোনও জোটের সঙ্গেই যেতে রাজি। সে ক্ষেত্রে জোট সরকারের কাছ থেকে দিল্লির পূর্ণ রাজ্যের মর্যাদা পাওয়ার দাবি আদায় করা সম্ভব হবে বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন, আম আদমি পার্টি আগামী বছর দিল্লির বিধানসভা ক্ষেত্রের নির্বাচনের দিকে তাকিয়েই তার ইস্তেহার প্রকাশ করেছে।