শীতে দিল্লি হার মানাল সিমলাকে 

Written by SNS December 15, 2023 5:57 pm

দিল্লি, ১৫ ডিসেম্বর – শীতে কাঁপছে রাজধানী দিল্লি। মৌসম ভবন সূত্রে খবর, শুক্রবার সকালে দিল্লির তাপমাত্রা ছিল ৪.৯ ডিগ্রি সেলসিয়াস। এই মরসুমে প্রথম এত নিচে নামল পারদের অঙ্ক। হিমাচল প্রদেশের রাজধানী সিমলাকেও হার মানিয়েছে দিল্লির তাপমাত্রা । শুক্রবার এক ধাক্কায় তাপমাত্রা নেমে যায় ৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে। সেখানে শুক্রবার সকালে সিমলার তাপমাত্রা ছিল প্রায় আড়াই ডিগ্রি বেশি, ৬.৮ ডিগ্রি সেলসিয়াস। সকাল সাড়ে আটটায় সফদরজং ও পালামে দৃশ্যমানতা ছিল ৮০০ মিটার, যা গত কয়েক দিনের থেকে অনেকটাই বেশি।


গত কয়েক দিন ধরেই দিল্লিতে জাঁকিয়ে পড়ছে ঠান্ডা। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে কুয়াশা। দিল্লির পাশাপাশি উত্তরপ্রদেশ, পাঞ্জাব-সহ উত্তর ভারতের রাজ্যগুলিতেও তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে। কাশ্মীরে ইতিমধ্যেই শৈত্যপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। হিমাঙ্কের কয়েক ডিগ্রি নীচে নেমে যায় তাপমাত্রা। সেখান থেকে হিমেল হাওয়া উত্তর ভারতের রাজ্যগুলিতে ঢুকতে শুরু করে, যার জেরে দিল্লি, পাঞ্জাব, হরিয়ানার মতো রাজ্যগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা এক ধাক্কায় অনেকটাই নামছে।

যদিও দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা সিমলার থেকে বেশি। বৃহস্পতিবার রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। সেখানে সিমলায় ১৫ ডিগ্রির আশপাশে। বৃহস্পতিবার দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬.২ ডিগ্রি সেলসিয়াস। এই মরসুমে সেটাই ছিল সর্বনিম্ন। কিন্তু শুক্রবার সেই রেকর্ড ভেঙে যায়। গত কয়েক দিন ধরে রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১-২ ডিগ্রি কম থাকছে। 
আবহাওয়ার দফতরের পূর্বাভাস, ১৮ ডিসেম্বর পরে আরও শীত বাড়বে।  বড়দিনের আগে নামতে পারে বৃষ্টি। পাশাপাশি আবহাওয়া দফতর সূত্রে খবর, ১৫ থেকে ১৭ ডিসেম্বর মাঝারি থেকে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে তামিলনাড়ু, কেরল, মাহেতে ৷