স্ত্রীয়ের খোরপোশের দাবি খারিজ দিল্লি হাইকোর্টের 

Written by SNS October 17, 2023 7:29 pm

দিল্লি হাইকোর্ট (File Photo: IANS)

দিল্লি, ১৭ অক্টোবর – স্বামী-স্ত্রীর শিক্ষাগত যোগ্যতা এবং উপার্জন  প্রায় এক। দু’জনেই ভালো বেতনের চাকরি করেন। ফলে বিচ্ছেদের পর খোরপোশের মামলায় এক বধূর আবেদন খারিজ করল দিল্লি হাই কোর্ট। আদালতের পর্যবেক্ষণ, হিন্দু বিবাহ আইন (১৯৫৫) অনুযায়ী মামলাকারী ভরণপোষণের অর্থ দাবি করতে পারেন না। কারণ, এ ক্ষেত্রে স্বামী এবং স্ত্রী, দু’জনেই প্রতিষ্ঠিত।

২০১৪ সালে বিয়ে হয় ওই দম্পতির। ২০১৬ সালে দম্পতির এক সন্তান হয়। কিন্তু বনিবনা না হওয়ায় ২০২০ সালে আলাদা থাকার সিদ্ধান্ত নেন ওই দম্পতি।  আদালতের নির্দেশে তাঁদের বিবাহবিচ্ছেদ হয়ে যায়। সন্তানের দেখভালের জন্য বাবাকে মাসে ৪০ হাজার টাকা দিতে বলা হয়। কিন্তু, ওই অঙ্কের টাকা দিতে অসম্মত হন তিনি। টাকার অঙ্ক কম করার জন্য হাই কোর্টের দ্বারস্থ হন। আবার তাঁর প্রাক্তন স্ত্রী নিজের জন্য মাসে ২ লক্ষ টাকা খোরপোশের জন্য হাইকোর্টে আবেদন করেন। একই সঙ্গে ছেলের দেখভালের জন্য প্রাক্তন স্বামীর কাছ থেকে ৪০ থেকে ৬০ হাজার টাকা দাবি করেন। সেই মামলার শুনানি ছিল বিচারপতি সুরেশকুমার কৈত এবং বিচারপতি নীনা বনশল কৃষ্ণার বেঞ্চে। আদালতের পর্যবেক্ষণ, ‘‘স্বামী-স্ত্রী দু’জনেই উচ্চশিক্ষিত এবং সমাজে সুপ্রতিষ্ঠিত। সন্তানের মা মাসে আড়াই লক্ষ টাকা রোজগার করেন। সন্তানের বাবা ডলারে উপার্জন করেন। ভারতীয় মুদ্রায় সেই উপার্জনের অঙ্ক ৫০ লক্ষ টাকারও বেশি। এ ক্ষেত্রে মহিলা তাঁর প্রাক্তন স্বামীর কাছে খোরপোশ দাবি করতে পারেন না।’’
আদালত জানায়, ওই মহিলার প্রাক্তন স্বামী যে তথ্য দিয়েছেন, তাতে দেখা গিয়েছে উপার্জনের সঙ্গে তাঁর ব্যয়ের অঙ্কও অনেক বেশি। ফলে খুব বেশি সঞ্চয় তাঁর হয় না । তাই মহিলার খোরপোশের দাবি খারিজ করছে আদালত। পাশাপাশি, সন্তানের দেখভালের দায়িত্ব যে হেতু বাবা-মায়ের দু’জনেরই, বাবাকে মাসে ২৫ হাজার টাকা করে দেওয়ার নির্দেশ দিয়েছে দিল্লি হাই কোর্ট।