অন্ধ্রপ্রদেশে ২টি ট্রেনের সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩, জখম প্রায় শতাধিক যাত্রী

Written by SNS October 30, 2023 3:54 pm
হায়দরাবাদ, ৩০ অক্টোবর –  অন্ধ্রপ্রদেশের বিজয়নগরম জেলায় দুই প্যাসেঞ্জার ট্রেনের সঙ্গে সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩ জন। আহত  প্রায় শতাধিক। রেল সূত্রে জানা গিয়েছে, কর্মীদের গাফিলতিতেই এই দুর্ঘটনা ঘটে। প্রধানমন্ত্রীর দফতরসূত্রে জানানো হয়েছে, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে কথা বলেছেন নরেন্দ্র মোদি। প্রয়োজনীয় সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী । মৃতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন মোদি । ফের রেল দুর্ঘটনা ঘটে রেলকে তুলোধোনা করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তদন্তের দাবি জানানোর পাশাপাশি তাঁর  প্রশ্ন, ‘‘কবে রেলের ঘুম ভাঙবে ?’’ দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের জন্য ক্ষতিপূরণের কথা ঘোষণা করেছে রেল। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব টুইট করে জানিয়েছেন, দুর্ঘটনায় মৃতদের ১০ লক্ষ, গুরুতর আহতদের দু’লক্ষ এবং সামান্য আহত যারা হয়েছেন তাঁদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

রবিবার সন্ধ্যায় ফের দুর্ঘটনার কবলে প্যাসেঞ্জার ট্রেন। অন্ধ্রপ্রদেশের বিজয়নগরম জেলায় ২টি প্যাসেঞ্জার ট্রেনের সঙ্গে সংঘর্ষে ১৩ জনের মৃত্যু হয়। আহত হয়েছেন বহু যাত্রী। রেলসূত্রে খবর, রবিবার বিশাখাপত্তনম-রায়গড়া প্যাসেঞ্জার ট্রেনের সঙ্গে ওই একই রুটের বিশাখাপত্তনম-পালাসা প্যাসেঞ্জার ট্রেনের সংঘর্ষ হয়।  ওভারহেড তার ছিঁড়ে যাওয়ায় রায়গড়াগামী ট্রেনটি দাঁড়িয়ে পড়ে। তখন তাতে এসে ধাক্কা দেয় পালাসা এক্সপ্রেস। এই সংঘর্ষের ফলে লাইনচ্যুত হয় বিশাখাপত্তনম থেকে রায়গড়াগামী প্যাসেঞ্জার ট্রেনটির তিনটি বগি। ঘটনাস্থলে পৌঁছন উদ্ধারকারী দল। যান রেলের আধিকারিকেরাও। এনডিআরএফ উদ্ধারকারী দলও ঘটনাস্থলে পৌঁছয়। 

সোমবারও দুর্ঘটনাস্থলে উদ্ধারকাজ চলছে।  কী কারণে এই দুর্ঘটনা ঘটল এবং দুটি ট্রেন একই লাইনে চলে এল তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন রেল আধিকারিকরা। ট্রেন দুর্ঘটনায় শোকপ্রকাশ করেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগনমোহন রেড্ডি।স্থানীয় হাসপাতালগুলিকে চিকিৎসার যথাযথ নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। রেলের তরফে একাধিক হেল্পলাইন নম্বরও চালু করা হয়।
রেল সূত্রে জানা গিয়েছে, রেল কর্মীদের গাফিলতিতেই এই দুর্ঘটনা ঘটে। লোকো পাইলট রেড সিগন্যাল দেখেননি। রেড সিগন্যাল অগ্রাহ্য করায়  ট্রেন চলে আসে একই লাইনে  ইস্ট কোস্ট রেলওয়ের তরফে হেলপ লাইন নম্বর প্রকাশ করা হয়েছে। ভুবনেশ্বরের হেলপলাইন নম্বর ০৬৭৪-২৩০১৬২৫, ২৩০১৫২৫, বিশাখাপত্তনমের হেলপলাইন নম্বর ০৮৯১-২৮৮৫৯১৪।  

চলতি বছরের ২ জুন ওড়িশার বালাসোরে করমণ্ডল এক্সপ্রেস-সহ দুটি ট্রেনের সংঘর্ষে মৃত্যু হয় প্রায় ৩০০ জনের। আবার চলতি মাসেরই ১১ তারিখ বিহারের বক্সারে লাইনচ্যুত হয় নর্থ ইস্ট সুপারফার্স্ট এক্সপ্রেসের ২১টি বগি, মৃত্যু হয় ৫ জনের ।  বারবার রেল দুর্ঘটনা প্রশ্ন তুলছে রেলের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে। আতঙ্ক বাড়ছে যাত্রীদের মধ্যেও।