দাউদকে আইএসআইয়ের মাথায় বসাল পাকিস্তান

Written by Sunita Das October 2, 2023 6:50 pm

ইসলামাবাদ, ২ অক্টোবর– এবার খোলাখুলি নিজেকে জঙ্গি জননী প্রমান করল পাকিস্তান। এতদিন ভারত বহুবার প্রতিবেশী দেশের ওপর নানান নাশকতার সম্পর্ক নিয়ে মুখ খুললেও এবার তা নিজেই প্রমাণিত করল পাকিস্তান। ভারত বহুবার পাকিস্তানের ওপর জঙ্গি দাউদকে আশ্রয় দেওয়ার অভিযোগ করলেও এবার ইসলামাবাদের সিদ্ধান্তই প্রমান করল সে দাউদের কতবড় পৃষ্ঠপোষক। একেবারে পাকিস্তানের গুপ্তচর সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স (আইএসআই)-এর শীর্ষস্থানীয় পদে বসানো হয়েছে দাউদ ইব্রাহিমকে? ফ্রি প্রেস জার্নালের রিপোর্টে তেমনই দাবি করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, পাক আইএসআইয়ের সহকারী ডিরেক্টর জেনারেল (এডিজি) হিসাবে দাউদকে আনা হয়েছে। তবে এই পদ সাম্মানিক। পাকিস্তানের গুপ্তচর ব্যবস্থায় দাউদের অবদানের জন্য এই পদ তাঁকে দেওয়া হয়েছে।

রিপোর্টে দাবি, সাম্মানিক পদের মাধ্যমে নতুন করে পাক গুপ্তচর সংস্থার সঙ্গে যুক্ত হচ্ছেন ভারত থেকে পালিয়ে যাওয়া ৬৮ বছরের কুখ্যাত অপরাধী তথা জঙ্গি। গোপনে আইএসআইয়ের সঙ্গে তাঁর যোগ ছিলই। এ বার ঘোষিত ভাবে ওই সংস্থায় আসছেন দাউদ। পাক গুপ্তচরদের সঙ্গে হাত মিলিয়ে নতুন কোনও ছক কি তিনি কষতে চলেছেন? শুরু হয়েছে জল্পনা।

মুম্বইয়ের পুলিশ কনস্টেবলের পুত্র দাউদ আশির দশকে ভারত থেকে পালিয়ে দুবাই যান। সেখান থেকে পাকিস্তানের সঙ্গে তাঁর যোগাযোগ হয়। শোনা যায়, ১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বইয়ে যে ধারাবাহিক বোমা বিস্ফোরণ হয়েছিল, তার মাস্টারমাইন্ড ছিলেন দাউদই। পাকিস্তান থেকে এই হামলা পরিচালনা করেছিলেন তিনি।

আমেরিকা থেকে শুরু করে রাষ্ট্রপুঞ্জ, সবার খাতাতেই ঘোষিত বিশ্বমানের জঙ্গি দাউদ। আল কায়েদা, তালিবানের সঙ্গেও তাঁর যোগ ছিল বলে অভিযোগ। কাজ করেছেন ওসামা বিন লাদেনের সঙ্গেও। বিশ্ব জুড়ে নিষিদ্ধ মাদক পাচার চক্র চালান দাউদ। জঙ্গি নেটওয়ার্ক ব্যবহার করে রমরমিয়ে চলে সেই কারবার। সেই দাউদ এ বার পাক গুপ্তচর সংস্থার সঙ্গে ঘোষিত ভাবে হাত মিলিয়ে আর কোনও ছক কষবেন কি না, সেটাই দেখার।