মণিপুরের একাংশে অসম রাইফেলসকে সরিয়ে মোতায়েন সিআরপিএফ  

Written by SNS August 8, 2023 6:59 pm

ইম্ফল, ৮ অগাস্ট –  মেইতেই অধ্যুষিত জেলায় অসম রাইফেলস-এর জওয়ানরা স্থানীয় বাসিন্দাদের সঙ্গে হিংস্র আচরণ করছে এমন অভিযোগ উঠছিল বেশ কিছুদিন ধরেই। মণিপুরে মোতায়েন করা মেইতেই অধ্যুষিত জেলাগুলি থেকে অসম রাইফেলসকে সরিয়ে দেওয়ার দাবিও উঠছিল। অসম রাইফেলস কুকি জনগোষ্ঠীর প্রতি পক্ষপাত দেখাচ্ছে এই অভিযোগেও সরব হন অনেকে । এরই পরিপ্রেক্ষিতে মণিপুরের বিষ্ণুপুর জেলার মৈরাং লামখাইয়ের একটি গুরুত্বপূর্ণ পুলিশ চৌকি থেকে সরিয়ে দেওয়া হল অসম রাইফেলসের জওয়ানদের।

মণিপুর পুলিশের ডিজির তরফে প্রকাশিত এক নির্দেশিকায় জানানো হয়েছে, খুব দ্রুত ওই পুলিশ চৌকিতে অসম রাইফেলসের পরিবর্তে দায়িত্ব নেবেন সিআরপিএফ জওয়ানেরা , তাঁদের সঙ্গে থাকবেন মণিপুর পুলিশের আধিকারিকেরাও। হিংসা আক্রান্ত  মণিপুরে সাম্প্রতিক অতীতে একাধিক বার অসম রাইফেলসের বিরুদ্ধে ক্রুর ও হিংস্র আচরণ করার অভিযোগে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে। বিষ্ণুপুর এবং চূড়াচাঁদপুর জেলায় অসম রাইফেলস -এর বিরুদ্ধে প্রতিবাদ মিছিলও হয়েছে।

কয়েক দিন আগে ছড়িয়ে পড়া একটি ভিডিওয় দেখা যায়, অসম রাইফেলসের কাজের ধরণ নিয়ে প্রকাশ্যেই প্রতিবাদ জানাচ্ছেন মণিপুর পুলিশের আধিকারিকরা। যদিও অসম রাইফেলসের বক্তব্য, রাজ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতি ফিরিয়ে আনতেই যাবতীয় পদক্ষেপ করে তারা ।

প্রসঙ্গত, গত ৩ মে জনজাতি ছাত্র সংগঠন এটিএসইউএম-এর কর্মসূচি ঘিরে মণিপুরে অশান্তির সূত্রপাত ঘটে । মণিপুর হাই কোর্ট মেইতেইদের তফসিলি জনজাতির মর্যাদা দেওয়ার বিষয়টি নিয়ে রাজ্য সরকারকে বিবেচনা করার নির্দেশ দিয়েছিল। এর পরেই জনজাতি সংগঠনগুলি তার বিরোধিতায় পথে নামে। আর সেই ঘটনা থেকেই সংঘাতের সূচনা হয় সেখানে। মণিপুরের আদি বাসিন্দা হিন্দু ধর্মাবলম্বী মেইতেই জনগোষ্ঠীর সঙ্গে কুকি, জ়ো-সহ কয়েকটি তফসিলি জনজাতি সম্প্রদায়ের সংঘর্ষে  প্রায় দু’শো জনের মৃত্যু হয়।