তেলেঙ্গানাতে একাই লড়বে সিপিএম 

Written by SNS November 8, 2023 8:41 pm

কলকাতা, ৮ নভেম্বর –  তেলেঙ্গানাতেও কংগ্রেসের সঙ্গে রফা হল না সিপিএমের। দক্ষিণের এই রাজ্যে একাই লড়ার সিদ্ধান্ত নিলসিপিএম । ‘ইন্ডিয়া’ জোটের শরিক বাম দল সিপিআই কংগ্রেসের দেওয়া একটি মাত্র আসনে লড়তে রাজি হয়েছে। পরে বিধান পরিষদের দু’টি আসন সিপিআইকে দেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছে কংগ্রেস।

লোকসভা নির্বাচনের আগে পাঁচ রাজ্যের যে গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচন প্রক্রিয়া চলছে, সেখানে কংগ্রেসের ভূমিকা নিয়ে আগেই ক্ষোভ প্রকাশ করেছিল সিপিএম। কংগ্রেসের সঙ্গে তাদের আলোচনা ফলপ্রসূ হয়নি রাজস্থান ও মধ্যপ্রদেশে। তবে তেলেঙ্গানায় শেষ মুহূর্ত পর্যন্ত রফা করার চেষ্টা হয় । সূত্রের খবর, সিপিএম ওই রাজ্যে তিনটি আসন দাবি করে। কংগ্রেস প্রথমে রাজি হয়েও পরে দু’টি আসনের কথা বলেছিল। তার পরেও আলোচনা চলে  দু’পক্ষের। কিন্তু সিপিএমের বক্তব্য, খাম্মামে বেছে দেওয়া চারটি আসনের মধ্যে একটিও দিতে রাজি হয়নি কংগ্রেস। অন্যত্র দু’টি আসন দেওয়ার কথা বলেও সেগুলিও চূড়ান্ত করতে দেরি করে। তাই নিজেরাই রাজ্যের মোট ২৪টি আসনে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিপিএম।

কংগ্রেসের প্রস্তাব মেনে সিপিআই অবশ্য কোঠাগুদেম কেন্দ্রে লড়তে রাজি হয়েছে। সেখানে প্রার্থী হচ্ছেন সিপিআইয়ের রাজ্য সম্পাদক কে সম্বাশিব রাও।