দশ বছর পরপর আধার আপডেট ঘিরে দ্বন্দ্ব 

Written by SNS November 11, 2022 5:16 pm

দিল্লি, ১১ নভেম্বর– একবার আধার কার্ড করা হয়ে গিয়েছে ভেবে যদি নিশ্চিন্তে ঘুম দেন তাহলে কিন্তু বিপদ। নতুন নিয়মে আধার কার্ড ‘আপডেট’ করা গুরুত্বপূর্ণ। সদ্যোজাত শিশু কিংবা নাবালকদের যে কয়েক বছর অন্তর আধারের তথ‌্য ও বায়োমেট্রিক তথ‌্য আপডেট করতে হয় তা গত এক দশকে জানা হয়ে গিয়েছে সকলেরই। কিন্তু প্রাপ্তবয়স্কদেরও যে আধার তথ‌্য আপডেট করতে হয় তা কিন্তু এতদিন নিয়মে ছিল না। তবে এবার থেকে সেটাই বাধ‌্যতামূলক করতে চলেছে কেন্দ্র।

প্রতি দশ বছরে তথ্যে বদল থাক বা না থাক, প্রতিটি মানুষের আধারের তথ‌্য এবং সংশ্লিষ্ট নথি পেশ করে আপডেট করতে হবে। আধার কার্ডের তথ্যের সত‌্যতা ও ধারাবাহিকতা বজায় রাখতেই এই পদক্ষেপ বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

কেন্দ্রীয় তথ‌্যপ্রযুক্তি ও বৈদ্যুতিন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্রতি দশ বছরে একবার অন্তত ব‌্যক্তিগত পরিচয়ের প্রামাণ‌্য নথি এবং বাসস্থানের প্রামাণ‌্য নথি জমা করে সেন্ট্রাল আইডেন্টিটিজ ডেটা রিপোজিটরি বা সিআইডিআর-এর কাছে নিজের অস্তিত্ব প্রমাণ করতে হবে। গত মাসে কেন্দ্রের আধার বিষয়ক বিভাগ ইউআইডিএআই-এর তরফে সাধারণ মানুষের কাছে আরজি জানানো হয়, যাঁদের আধার কার্ড দশ বা তার বেশি সময় আগে ইস্যু করা হয়েছে তাঁদের আধারের ঠিকানা ও অ‌ন‌্যান‌্য নথির প্রমাণ দাখিল করার জন‌্য।

এর জন‌্য মাইআধার ইউআইডিএআই-এর পোর্টালে ‘আপডেট ডকুমেন্ট’ নামে নতুন একটি ট‌্যাব যোগ করা হয়েছে। যেখানে নাম ও ছবি-সহ প্রামাণ‌্য নথি আপলোড করে এই কাজ সম্পূর্ণ করা যাবে। এছাড়া দেশের বিভিন্ন প্রান্তে আধার এনরোলমেন্ট সেন্টারে নথি যাচাই করে করা যাবে আপডেটের কাজ। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, বুধবারই কেন্দ্রের তরফে বিধি পরিবর্তন করে দশবছর অন্তর আধার তথ‌্য নতুন করে দেওয়ার বিষয়টি বাধ‌্যতামূলক করেছে। তবে বৃহস্পতিবার রাতে কয়েকটি সংবাদমাধ‌্যমে দাবি করা হয়েছে, আধারের বিধি পরিবর্তনের বিষয়টি কেন্দ্রের তরফে স্বীকার করা হয়নি।