মধ্যপ্রদেশে নির্বাচনী ইস্তাহার প্রকাশ কংগ্রেসের , ইস্তাহারে ৫৯টি প্রতিশ্রুতির উল্লেখ 

Written by SNS October 17, 2023 7:11 pm

ভোপাল, ১৭ অক্টোবর – মধ্যপ্রদেশে নির্বাচনী ইস্তাহার প্রকাশ করল কংগ্রেস। ইস্তাহারে একগুচ্ছ প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ইস্তাহারে রাজ্যের মানুষের স্বাস্থ্য বিমার উপর জোর দেওয়া হয়েছে।  প্রত্যেক মানুষকে এই বিমার অধীনে নিয়ে আসা হবে বলে  প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।  ২৫ লাখ টাকা বিমা আওতায় নিয়ে আসা হবে বলে উল্লেখ করা হয়েছে।  ক্রিকেটপ্রেমীদের জন্যেও রয়েছে সুখবর। আইপিএলে টিম গড়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। সোমবার নির্বাচনী ইস্তাহারটি প্রকাশ করেন মধ্য প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস প্রধান কমলনাথ। ইস্তাহারে নজর দেওয়া হয়েছে  ওবিসি সম্প্রদায় মানুষের উন্নয়নের দিকেও। ওবিসি  সম্প্রদায়ের মানুষের জন্য সরকারি চাকরিতে ২৭ শতাংশ সংরক্ষণের কথা বলা হয়েছে।  তবে, কংগ্রেসের নির্বাচনী ইস্তাহারে সবচেয়ে বড় চমক আইপিএলে ক্রিকেট দল গড়ার আশ্বাস। কংগ্রেস ক্ষমতায় এলে মধ্য প্রদেশের জন্য দল গড়া নিয়ে ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে কথা বলা শুরু করবে সরকার, এমন আশ্বাস দেওয়া হয়েছে। কৃষকদের পাশে থাকার বার্তাও দেওয়া হয়েছে নির্বাচনী ইস্তাহারে।২ লাখ টাকা পর্যন্ত কৃষিঋণ মকুব করার পাশাপাশি কৃষকরা যাতে স্বল্পমূল্যে বিদ্যুৎ পায়, সেদিকেও নজর রাখা হবে বলে জানিয়েছে কংগ্রেস। এছাড়া বিদ্যুৎ বিলে ছাড়েরও উল্লেখ রয়েছে ইস্তাহারে। ১০৬ পাতার নির্বাচনী ইস্তাহারে মোট ৫৯টি প্রতিশ্রুতির কথা উল্লেখ করেছে কংগ্রেস।

কয়েকদিন আগে মধ্য প্রদেশে নির্বাচনী প্রচারে গিয়েছিলেন কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধি বঢরা। প্রচার মঞ্চ থেকে সরকারি স্কুলগুলিতে বিনামূল্যে শিক্ষাদানের আশ্বাস দিয়েছিলেন তিনি, ইস্তাহারে তাও তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বৃত্তি চালু করার উপরও জোর দেওয়া হয়েছে।
মহিলাদের জন্যও সুযোগ সুবিধের কথা উল্লেখ করা হয়েছে কংগ্রেসের ইস্তাহারে। প্রত্যেক মহিলাকে মাসে ১ হাজার ৫০০ টাকা করে দেওয়া হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।  প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ৫০০ টাকায় গ্যাল সিলিন্ডার দেওয়ারও । বেকার যুবক-যুবতীদের মাসে দেড় হাজার থেকে ৩ হাজার টাকা করে ২ বছরের জন্য দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে কংগ্রেসের নির্বাচনী ইস্তাহারে ।