রিস্ক এড়াতে বিধায়কদের চণ্ডীগড় ঘুরিয়ে ছত্তীসগড়ে নিয়ে যাচ্ছে কংগ্রেস 

Written by SNS December 8, 2022 5:49 pm

সোনিয়া গান্ধী (Photo: IANS)

রায়পুর, ৮ ডিসেম্বর– আর রিস্ক নিতে রাজি নয় কংগ্রেস। বিশেষত তখন যখন হিমাচলে সরকার গড়ার দিকে তারা। কিন্তু তারা এও জানে বিজেপির চানক্য অমিত শাহ গড়া সরকার ফেলে দিতে সিদ্ধহস্ত। আর এ ব্যাপারে সবচেয়ে ভুক্তভোগী কংগ্রেস। তাই হিমাচলে যখন সরকার গড়ার পরিস্থিতি তৈরি হচ্ছে, তখন বৃহস্পতিবার দুপুরে অন্য পরিকল্পনা নিল কংগ্রেস।

কংগ্রেস ঠিক করেছে, হিমাচলের জয়ী বিধায়কদের চণ্ডীগড় হয়ে ছত্তীসগড়ে নিয়ে যাওয়া হবে। সেখানে ক্যাম্প করে রাখা হবে তাঁদের। তারপর শপথগ্রহণের দিন ঠিক হলে সেদিন সোজা শিমলায় ফের নিয়ে যাওয়া হবে বিধায়কদের।

হিমাচলের মোট আসন ৬৮। কংগ্রেস এগিয়ে ৩৯টিতে। বিজেপি এগিয়ে ২৬টিতে। অন্যান্য ৩টি। এদিন সকাল থেকে অল্প আসনে এগিয়ে-পিছিয়ে যাওয়া চলছিল কংগ্রেস ও বিজেপির মধ্যে।  তবে ১২টার কিছুটা আগে সেই ব্যবধানটা বেশ কিছুটা বাড়িয়ে নেয় কংগ্রেস।

প্রসঙ্গত, হিমাচলপ্রদেশ বিজেপি সভাপতি জগৎপ্রকাশ নাড্ডার নিজের রাজ্য। ওদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাতে হইহই করে জিতছে বিজেপি। কিন্তু সভাপতির রাজ্য যদি হাতছাড়া হয়, তাহলে তা তাঁর কাছেও খুব একটা সম্মানজনক হবে না। সেদিক থেকে বিজেপি শেষ পর্যন্ত হিমাচল দখলে রাখতে চাইতে পারে বলে মনে করছে কংগ্রেস। সে কারণেই ভূপেশ বাঘেলের নিরাপদ আশ্রয়ে বিধায়কদের রাখার পরিকল্পনা নিল সাবেক দল।