কংগ্রেসকে স্বস্তি দিয়ে নবির আশা ‘গুজরাত, হিমাচলে কংগ্রেস ভাল ফল করবে’

Written by SNS November 8, 2022 5:53 pm

দিল্লি, ৮ নভেম্বর– দল ছাড়লেও দলের মায়া এখনো বোধয় ত্যাগ জিততে পারেননি প্রবীন নেতা গুলাম নবি আজাদ। আর তাই কংগ্রেস ত্যাগ করলেও প্রবীণ এই রাজনীতিক চান গুজরাত ও হিমাচলপ্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রেসের ফল ভাল হোক। তিনি আশাবাদী কংগ্রেস ভালই করবে।

উল্লেখ্য, মাস দুই হল কংগ্রেস ছেড়ে নিজের দল গড়েছেন নবি। আজাদের এই বক্তব্যে উৎফুল্ল কংগ্রেস শিবির। ভারত জোড়ো যাত্রার অন্যতম কর্মকর্তা মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিং প্রাক্তন দলীয় সহকর্মীর প্রতি আহ্বান জানিয়েছে, রাহুল গান্ধির এই অভিযানে অংশ নিতে। কাশ্মীরেই শেষ হবে ভারত জোড়ো যাত্রা। অন্যদিকে, নিজের নতুন দল নিয়ে জম্মু-কাশ্মীরের আসন্ন বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে রাজ্য চষে বেড়াচ্ছেন আজাদ।

তিনি সংবাদমাধ্যমকে বলেছেন, কংগ্রেসের ধর্মনিরপেক্ষতা প্রশ্নাতীত। এ নিয়ে দলে তাঁর কোনও সমস্যা ছিল না। সমস্যা ছিল দল পরিচালনার পদ্ধতি নিয়ে। তিনি মনে করেন, ধর্মনিরপেক্ষ রাজনীতির জন্যই মানুষ কংগ্রেসকে বেছে নেবে।

গুলাম নবির আরও একটি বক্তব্য কংগ্রেসকে স্বস্তি দিয়েছে। তিনি বলেছেন, আম আদমি পার্টি কিছু না। বিজেপিকে টক্কর দিতে পারে একমাত্র কংগ্রেস। আপকে দিল্লি আর পাঞ্জাব নিয়েই সন্তুষ্ট থাকতে হবে।

প্রসঙ্গত, গুজরাতে আপ কংগ্রেসের ভোটে ভাগ বসাতে চলছে বলে জোর জল্পনা শুরু হয়েছে। আপের কারণেই এই প্রথম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্যে ত্রিমুখী লড়াই হতে যাচ্ছে। বরাবরের মতো বিজেপি ও কংগ্রেসের লড়াই হলে ২৭ বছর ক্ষমতাসীন গেরুয়া শিবির বিপাকে পড়ত বলে অনেকেই মনে করছেন। আপ তাদের ভোট কেটে বিজেপির সুবিধা করে দিচ্ছে বলে কংগ্রেসের অভিযোগ। যদিও ভোট বিশেষজ্ঞরা এখনও নিশ্চিত নন অরবিন্দ কেজরিওয়ালের পার্টি কোন পক্ষের ভোট কাটতে চলেছে।