ভোটের কাজে ব্যবহার করা যাবে না পার্শ্বশিক্ষক এবং মেডিক্যাল অফিসারদের, নির্দেশ কমিশনের 

Written by SNS June 21, 2023 2:54 pm
কলকাতা , ২১ জুন – পঞ্চায়েত ভোটের কাজে পার্শ্বশিক্ষক এবং মেডিক্যাল অফিসারদের ব্যবহার করা যাবে না বলে জানিয়ে দিল কমিশন। জেলাশাসক তথা জেলা নির্বাচনী আধিকারিকদের চিঠি লিখে এই নির্দেশের কথা জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব।চিঠি মারফত এই খবর জানানো হয়েছে সব জেলার পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন আধিকারিকদেরও।
মঙ্গলবার রাজ্য নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিবের তরফে এক নির্দেশিকা প্রকাশ করা হয়। নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্য নির্বাচন কমিশনের নজরে এসেছে বিভিন্ন জেলায় প্যারা টিচার বা প্রাথমিক শিক্ষকদের ফোর্থ পোলিং অফিসার হিসেবে নিয়োগ করা হচ্ছে। এছাড়া মেডিক্যাল অফিসারদেরও ভোটের কাজে নিযুক্ত করা হচ্ছে। কমিশনের নির্দেশ, প্যারা টিচার বা প্রাথমিক শিক্ষকদের ফোর্থ পোলিং অফিসার পদে নিয়োগ করা যাবে না। এবং যেখানে যেখানে মেডিক্যাল অফিসারদের ভোটের কাজে নিয়োগ করা হয়েছে, তাঁদের সেই দায়িত্ব থেকে অব্যাহতি দিতে হবে।
এর আগে বেশ কিছু জেলায় মেডিক্যাল অফিসার এবং প্যারা টিচারদের চতুর্থ নির্বাচনী অফিসার বা ফোর্থ পোলিং অফিসার হিসাবে নিয়োগ করার খবর প্রকাশ্যে এসেছে। পঞ্চায়েত নির্বাচনে তার পুনরাবৃত্তি চায় না নির্বাচন কমিশন। জেলায় জেলায় নির্দেশিকা পাঠিয়ে বলা হয়েছে, পার্শ্ব শিক্ষকদের চতুর্থ নির্বাচনী অফিসার হিসেবে নিয়োগ করা চলবে না। সেই সঙ্গে বাদ রাখতে হবে মেডিকেল অফিসারদের।
এই মামলায় কমিশনের তরফে জানানো হয়, নির্বাচনী বিধি অনুযায়ী ভোটের কাজে স্থায়ী কর্মীদের অগ্রাধিকার দেওয়া হবে। বিশেষ প্রয়োজন দেখা দিলে নির্দিষ্ট কিছু কাজে অস্থায়ী কর্মীদের ব্যবহার করা হবে।হাইকোর্টের নির্দেশ, চতুর্থ পোলিং অফিসারের নীচের কোনও পদে সিভিক ভলান্টিয়ার-সহ অন্যান্য অস্থায়ী কর্মীদের রাখা যেতে পারে।