পরের সাংহাই সামিট নিয়ে চিনের বার্তা, ভারতকে দরাজ সমর্থনের ঘোষণা

Written by SNS September 16, 2022 5:37 pm

বেইজিং, ১৬ সেপ্টেম্বর– ভারতকে সমর্থনের ঘোষণা করল বেইজিং। আর এতেই অন্যরকম গন্ধ পাচ্ছে বিশেষজ্ঞমহল .সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন তথা এসসিও-র বৈঠকে যোগ দিতে উজবেকিস্তান গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার বিকালে তাঁর বৈঠক রয়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে। তার আগেই চিনা প্রেসিডেন্ট শি জিন পিং ঘোষণা করলেন, পরবর্তী সাংহাই সামিট সংগঠিত করার জন্য ভারতকে সবরকম সহযোগিতা করবে বেজিং।

আগামী বছর ভারতে অনুষ্ঠিত হবে এসসিও বৈঠক। সে ব্যাপারেই দিল্লির উদ্দেশে সহযোগিতার আশ্বাস দিয়েছে বেজিং। যা ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ বলেই মত অনেকের।

কারণ লাদাখ সংঘাতের পর নয়াদিল্লি ও বেজিংয়ের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছিল। কোভিডের ভরা সময়ে গালওয়ান উপত্যকায় চিনা আগ্রাসন এবং প্রায় ২০ জন ভারতীয় সেনার মৃত্যু দু’দেশের সম্পর্কে তীব্র শৈত্য তৈরি করেছিল।

 এসসিও বৈঠক শুরু হওয়ার কিছুদিন আগেই লাদাখ সীমান্ত থেকে সেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় ভারত ও চিন। তারপরেই এসসিওর মঞ্চে প্রকাশ্যে ভারতকে সাহায্যের বার্তা দিল বেজিং। তবে উজবেকিস্তানে মোদী-শি দ্বিপাক্ষিক বৈঠক হবে কিনা সে ব্যাপারে এখনও কিছু স্পষ্ট নয়।