এটাই শেষ কক্ষ, চাঁদের শেষ কক্ষে ঢুকল চন্দ্রযান

Written by SNS August 16, 2023 5:50 pm

দিল্লি, ১৬ আগস্ট– পরিকল্পনা মতো বুধবার সকাল সাড়ে ৮টা নাগাদ পঞ্চম তথা শেষ কক্ষপথে প্রবেশ চন্দ্রযান-৩। ইসরো জানিয়েছে, আর সামান্য অপেক্ষা মাত্র। ১৭ তারিখ চন্দ্রযানের মূল অংশ থেকে বিচ্ছিন্ন হবে ল্যান্ডার ও রোভার। সব ঠিক থাকলে ২৩ তারিখই চাঁদে নামার প্রক্রিয়া শুরু হবে।

ইসরোর তরফে একটি টুইট করে জানানো হয়, ১৫৩ কিমি X ১৬৩ কিমি কক্ষপথে খুব অল্প সময়ের মধ্যেই প্রবেশ করতে পেরেছে চন্দ্রযান-৩। এখন উপর থেকে নীচের দিকে নামছে চন্দ্রযান । একটা একটা করে চাঁদের কক্ষপথ পার হচ্ছে। এই প্রক্রিয়ায় গতিবেগও কমাচ্ছেন ইসরোর বিজ্ঞানীরা।

সবশেষ কক্ষপথে পৌঁছনো মানেই চাঁদের থেকে দূরত্ব কমে দাঁড়াবে ১০০ কিলোমিটার । সেখান থেকেই গতি কমিয়ে চাঁদের মাটিতে নেমে আসার প্রক্রিয়া শুরু হবে। ৩০ কিলোমিটার উচ্চতায় পৌঁছলে সফট ল্যান্ডিংয়ের প্রক্রিয়া শুরু করবেন বিজ্ঞানীরা। সেখান থেকে প্রায় ২০ মিনিট ধরে সময় ও গতিবেগের অঙ্কটা সঠিকভাবে মিলিয়ে ধীরে ধীরে হাল্কা পালকের মতো চাঁদের দক্ষিণ মেরুর ৭০ ডিগ্রি দ্রাঘিমায় নামবে চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম। নতুন ব্লু-প্রিন্টে যা যা পরিবর্তন করা হয়েছে তা সঠিকভাবে কাজ করলে ২৩ অগস্ট চাঁদের বুকে ইসরোর চন্দ্রযানের অবতরণ সফল হবে।

২০১৯ সালের সেপ্টেম্বরে চাঁদের মাটিতে মুখ থুবড়ে পড়ে ইসরোর চন্দ্রযানের বিক্রম। ঐতিহাসিক সেই চন্দ্রযাত্রা পুরোপুরি সফল হয়নি। অরবিটার পৃথিবীর কক্ষে পৌঁছলেও ল্যান্ডার বিক্রম সফট ল্যান্ডিং করতে পারেনি। ফলে দক্ষিণ মেরুতে ইসরোর স্বপ্নের অভিযান ব্যর্থ হয়েছিল। এবার সেই ভুলগুলো হবে না বলেই দাবি করেছে ইসরো।