নিয়োগ দুর্নীতি মামলায় ফের মণীশ জৈনকে তলব করল সিবিআই 

Written by Sunita Das June 14, 2023 4:35 pm

কলকাতা, ১৪ জুন – নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈনকে তলব করল সিবিআই। বৃহস্পতিবার তাঁকে নিজাম প্যালেসে, কলকাতার সিবিআই দফতরে হাজির হতে হবে। নিয়োগ দুর্নীতিকাণ্ডে এর আগেও তাঁকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই।  সূত্রের খবর, তাঁকে এসএসসি নিয়োগ সংক্রান্ত উপদেষ্টা কমিটি গঠন নিয়ে জেরা করতে পারেন সিবিআই আধিকারিকরা ।

নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশে তদন্ত প্রক্রিয়া চালাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। সেই মামলায় জিজ্ঞাসাবাদ করতেই তলব করা হল শিক্ষা দফতরের প্রধান সচিব মণীশ জৈনকে। নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বহু বার প্রকাশ্যেই দাবি করেন যে, তিনি শিক্ষা দফতরের মন্ত্রী ছিলেন মাত্র। কিন্তু নিয়োগ সংক্রান্ত কোনও বিষয়ে তিনি কোনও সিদ্ধান্ত নিতেন না। সিবিআই সূত্রে খবর, জিজ্ঞাসাবাদের মুখে রাজ্যের প্রাক্তন মন্ত্রী তদন্তকারীদের জানিয়েছেন, তৎকালীন শিক্ষাসচিব তাঁর কাছে নিয়োগ সংক্রান্ত যে ফাইল পাঠাতেন, তাতে তিনি সই করে দিতেন।

পার্থের বক্তব্য অনুযায়ী, মণীশ যদি নিয়োগ সংক্রান্ত ফাইল তৎকালীন শিক্ষামন্ত্রীকে পাঠিয়ে থাকতেন , তবে কাদের নির্দেশে তিনি তা করতেন, তা খতিয়ে দেখতে চান সিবিআই আধিকারিকরা। তাঁদের অনুমান, নিয়োগ দুর্নীতিকাণ্ডে প্রশাসনিক মহলের শীর্ষ স্তরের কোন কোন  ব্যক্তি জড়িত থাকতে পারেন। তাঁদের নির্দেশেই নিয়োগ সংক্রান্ত ফাইল সই করার জন্য তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে পাঠানো হত কি না, তা খতিয়ে দেখতে চায় সিবিআই। আর সেই কারণেই রাজ্যের শিক্ষা দফতরের সচিব মণীশ জৈনকে ডেকে পাঠানো হয়েছে বলে মনে করা হচ্ছে। 
গত জানুয়ারি মাসে তদন্তকারীরা রাজ্যের শিক্ষা দফতরের সদর কার্যালয় বিকাশ ভবনে হঠাৎই হানা দিয়েছিলেন। ওই দিন বিকাশ ভবনের ছ’তলায় রাজ্যের শিক্ষা সচিব মণীশ জৈনের ঘরে যান সিবিআই আধিকারিকেরা। সেখানে তাঁকে কিছু ক্ষণ জিজ্ঞাসাবাদ করা হয়। সেই সঙ্গে সংগ্রহ করা হয় কিছু প্রয়োজনীয় নথিও।
এসএসসিতে শিক্ষক নিয়োগে দুর্নীতিতে উপদেষ্টা কমিটির ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছিল। উপদেষ্টা কমিটির প্রাক্তন প্রধান এবং অন্য সদস্যদেরও জেরা করেছে সিবিআই। সিবিআই সূত্রে খবর, উপদেষ্টা কমিটির বেশ কিছু নথিপত্রে মণীশের স্বাক্ষর পান সিবিআই আধিকারিকরা। সে বিষয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে। পাশাপাশি তাঁর কাছে জানতে চাওয়া হতে পারে, মূলত কার নির্দেশে কাজ করত এসএসসি নিয়োগের উপদেষ্টা কমিটি। তাদের কাজের উপর কার নিয়ন্ত্রণ ছিল। কেন মেধাতালিকায় স্বচ্ছতা ছিল না তাও জানতে চাওয়া হতে পারে শিক্ষাসচিবের কাছে।
ইডির দাবি , কুন্তল ঘোষের সূত্রেই তারা নিয়োগ দুর্নীতিতে মণীশ জৈনের জড়িত থাকার কথা জানতে পারে। ভুয়ো চাকরিপ্রার্থীদের যে ইন্টারভিউ হয়েছিল বিকাশ ভবনে, তা পার্থ চট্টোপাধ্যায়ের নির্দেশে হয়, এবং মণীশ জৈন তার বন্দোবস্ত করেন বলে চার্জশিটে উল্লেখ আছে ।