কম্বোডিয়ায় নতুন প্রধানমন্ত্রী হুন মানেত 

Written by Sunita Das August 7, 2023 6:52 pm

নম পেন , ৭ আগস্ট –  কম্বোডিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন পেয়েছেন হুন মানেত। সোমবার, ৭ আগস্ট তাঁকে অনুমোদন দেন দেশটির রাজা নরোদম সিহামনি। এএফপি সূত্রে এই খবর জানা গেছে।  

হুন মানেত দক্ষিণ-পূর্ব এশিয়ার কম্বোডিয়ার ‘স্বৈরশাসক’ হুন সেনের ছেলে। চার দশক ধরে দেশ স্বৈর শাসনাধীন ।  গত মাসের নির্বাচনে ক্ষমতাসীনদের বিশাল জয়ের পর প্রধানমন্ত্রী হুন সেন ক্ষমতা ছাড়ার কথা ঘোষণা করেন। হুন সেন জানান, সরকারপ্রধানের পদে তাঁর স্থলাভিষিক্ত হবেন বড় ছেলে হুন মানেত।

হুন সেনের অনুরোধের পরিপ্রেক্ষিতে সোমবার  হুন মানেতের নিয়োগ অনুমোদন দিয়ে আদেশ জারি করেন রাজা। এর ফলে কম্বোডিয়ার পরবর্তী নেতা হলেন ৪৫ বছর বয়সী হুন মানেত। এত দিন তিনি কম্বোডিয়ার সেনাবাহিনীর প্রধানের দায়িত্ব পালন করছিলেন। তবে পার্লামেন্টে হুন মানেতের সরকারকে আস্থা ভোটের মুখোমুখি হতে হবে। আগামী ২২ আগস্ট এই ভোট হওয়ার কথা ।

গত জুলাইয়ে কম্বোডিয়ায় জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পায় ক্ষমতাসীন কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি)। এই দলের প্রধান প্রতিপক্ষ ক্যান্ডেললাইট পার্টি নির্বাচনে অংশ নিতে পারেনি। কারণ, নিবন্ধনসংক্রান্ত ত্রুটির অজুহাত দেখিয়ে গত মে মাসে এই দলকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হয়।

প্রধান বিরোধী দল নির্বাচনে অংশ নিতে না পারায় আন্তর্জাতিক অঙ্গনে কম্বোডিয়ার এবারের নির্বাচন প্রশ্নের মুখে পড়েছে। নির্বাচনের পরদিনই কম্বোডিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

বাইডেন প্রশাসন অভিযোগ, কম্বোডিয়ার নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। নির্বাচনের আগে গণমাধ্যম, নাগরিক সমাজ, বিরোধী দলকে হুমকি এবং বিরোধীদের হয়রানি করা হয়েছে। নির্বাচন নিয়ে আন্তর্জাতিক মহলকে দেওয়া প্রতিশ্রুতিও রক্ষা করেনি এই দেশ।

হুন সেনের ছয় ছেলের মধ্যে সবার বড় হুন মানেত ১৯৯৯ সালে যুক্তরাষ্ট্রের মিলিটারি একাডেমি থেকে স্নাতকস্তর সম্পূর্ণ করেন। এছাড়া যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর এবং যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ব্রিস্টল থেকে অর্থনীতিতে পিএইচডি করেছেন। 

হুন মানেত সেনাবাহিনীর প্রধান হওয়ার আগে দেশের সশস্ত্র বাহিনীর বিভিন্ন উচ্চপদে ছিলেন।