সুস্থ হয়ে বাড়ি ফিরলেন বুদ্ধদেব ভট্টাচার্য 

Written by SNS August 9, 2023 3:15 pm

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। (Photo: IANS)

কলকাতা, ৯ আগস্ট  – সুস্থ হয়ে ১২ দিন পর হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। এদিন হাসপাতালে তাঁর সঙ্গে ছিলেন স্ত্রী মীরা ভট্টাচার্য। সঙ্গে ছিলেন চিকিৎসক এবং স্ত্রী মীরা ভট্টাচার্য। চিকিৎসকরা সব দিক পর্যালোচনা করে জানান এটাই আদর্শ সময় তাঁকে হাসপাতাল থেকে বাড়ি ফেরানোর। চিকিৎসকদের পরামর্শমতো  চিকিৎসকের হাত ধরেই অ্যাম্বুল্যান্সে রওনা হন বর্ষীয়ান বাম নেতা। ১২টা ১৫ মিনিট নাগাদ প্রাক্তন মুখ্যমন্ত্রীকে তাঁর বাড়ি পৌঁছন।  

হাসপাতাল থেকে ছাড়া পেলেও বাড়িতে সবসময়ই পর্যবেক্ষণে থাকতে হবে বুদ্ধদেব ভট্টাচার্যকে।  হাসপাতালে তাঁকে যেভাবে কড়া নিয়মে রাখা হতো , বাড়িতেও তা মেনে চলতে হবে। হাসপাতালের হেলথ কেয়ার টিম মুখ্যমন্ত্রীর বাড়িতেই থাকবে। প্রাক্তন মুখ্যমন্ত্রীর পরিচর্যার জন্য এক জন নার্স সর্বক্ষণ তাঁর বাড়িতে থাকবেন। হাসপাতালের চিকিৎসকরা নিয়মিত তাঁর বাড়ি গিয়ে স্বাস্থ্যপরীক্ষা করে আসবেন। 

চিকিৎসকদের আশা, আগামী ১০ দিনের মধ্যেই মুখ দিয়ে খেতে পারবেন বুদ্ধদেব ভট্টাচার্য।  এখন রাইলস টিউবেই খাওয়ানো হবে তাঁকে।  এখন তাঁকে তরল খাবার দেওয়া হচ্ছে।  এছাড়াও তাঁর ফিজিওথেরাপি চলবে। বর্তমানে সম্পূর্ণভাবে সংক্রমণমুক্ত বুদ্ধদেব ভট্টাচার্য।  

বুদ্ধদেবকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার পর তাঁর চিকিৎসা সংক্রান্ত একটি মেডিক্যাল বুলেটিনে হাসপাতাল কর্তৃপক্ষ বলেন, ‘‘ শনিবার বুদ্ধদেবের অ্যান্টি বায়োটিকের কোর্স শেষ হয়। নন-ইনভেসিভ সাপোর্টের সময়সীমা কমিয়ে আনা হয়। সার্বিক ভাবে ওঁর স্বাস্থ্যের অনেকটা উন্নতি হয়। উনি ডাক্তার, ভিজিটরদের সঙ্গে কথা বলছিলেন। গানও শুনছিলেন। উনি বাড়ি যাওয়ার জন্য প্রস্তুত। অন্তত এক মাসের জন্য আমাদের হাসপাতাল থেকে ওঁকে পর্যবেক্ষণে রাখা হবে। অর্থাৎ, আমাদের নার্স ওখানে  থাকবেন। প্রতিদিন চিকিৎসকেরা যাবেন। ওঁর দীর্ঘ এবং সুস্থ জীবন কামনা করছি।’’ 

বুধবার প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ফিরিয়ে আনার জন্য বাড়ি থেকে হাসপাতালের উদ্দেশে রওনা হওয়ার সময় বুদ্ধদেবজায়া মীরা ভট্টাচার্য জানান, বুদ্ধদেব বাড়ি ফিরলেও তাঁকে কড়া নজরদারির মধ্যে রাখতে হবে। বুদ্ধদেব যাতে সুস্থ থাকেন সে জন্য সবাইকে  আন্তরিক ভাবে প্রার্থনা করার অনুরোধ জানান তিনি। তিনি বলেন, ‘‘আপনারা আন্তরিক ভাবে প্রার্থনা করুন। শুভেচ্ছা জানান। উনি সুস্থ হয়ে বাড়ি ফিরছেন। বাড়িতেও যেন সুস্থ থাকেন। ওঁকে কড়া নজরদারিতে রাখতে হবে।’’  বুদ্ধদেব ভট্টাচার্যের পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়েছেন মীরা ভট্টাচার্য।

সূত্রের খবর, প্রাক্তন মুখ্যমন্ত্রী যে ঘরটিতে থাকেন সেটি সম্পূর্ণ জীবাণুমুক্ত করা হয়েছে।  মঙ্গলবারই তাঁর বাড়িতে গিয়ে কোথায় কোন যন্ত্রপাতি রাখা হবে তা দেখে আসেন হাসপাতালের স্বাস্থ্য কর্মীরা।  সেই মতো ছোট এক কামরার  ফ্ল্যাটে বুদ্ধদেবের ঘরেই চিকিৎসার সমস্ত সামগ্রী রাখা হয়েছে।