গুরুতর অসুস্থ বুদ্ধদেব ভট্টাচার্য হাসপাতালে ভর্তি 

Written by SNS July 29, 2023 8:25 pm

কলকাতা, ২৯ জুলাই – গুরুতর অসুস্থ রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। শ্বাসকষ্ট জনিত সমস্যা বেড়ে যাওয়ায় শনিবার দুপুরে তাঁকে আলিপুরের এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। রক্তে অক্সিজেনের পরিমান কমে যাওয়ায় বর্ষীয়ান এই সিপিএম নেতাকে শনিবার দুপুরে আম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে রয়েছেন তাঁর স্ত্রী মীরা ভট্টাচার্য ও তাঁদের একমাত্র সন্তান সুচেতনা ভট্টাচার্য। প্রাক্তন মুখ্যমন্ত্রীর অসুস্থতার খবর পেয়ে তাঁকে দেখতে হাসপাতালে পৌঁছে যান রাজ্যপাল সি ভি আনন্দ বোস। তবে চিকিৎসকেরা জানিয়েছেন তাঁর রক্তে অক্সিজেনের মাত্রা বেড়েছে, রক্তচাপ নিয়ন্ত্রণে রয়েছে, চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি। এক দশকেরও বেশি সময় সক্রিয় রাজনীতি থেকে দূরে থাকলেও তাঁর অসুস্থতার কারণে উদ্বিগ্ন রাজনৈতিক মহল।   

হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন, তাঁর শ্বাসনালীতে সংক্রমণ হয়েছে। গত কয়েক দিন ধরে জ্বরও হয়। ফুসফুসেও সংক্রমণ রয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের। বেশ কয়েকদিন ধরেই তাঁর শ্বাসকষ্টের সমস্যা বাড়ছিল, তাঁর দ্রুত অক্সিজেন সাপোর্ট প্রয়োজন ছিল। হাসপাতালের ৫১৬ নম্বর কেবিনে রাখা হয়েছে তাঁকে। বুদ্ধদেব ভট্টাচার্যের  রক্তে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করতে  সি-প্যাপ সাপোর্ট দেওয়া হয়েছে । মেডিক্যাল টিমে রয়েছেন, পালমোনোলজিস্ট, ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ। এ ছাড়াও রয়েছেন, মেডিসিনের চিকিৎসকেরা।  চিকিৎসক সপ্তর্ষি বসু এবং কৌশিক চক্রবর্তীর তত্ত্বাবধানে চিকিৎসা চলছে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর। এছাড়াও বুদ্ধদেব ভট্টাচার্যের চিকিৎসার জন্য তৈরি মেডিক্যাল বোর্ডে রয়েছেন ধ্রুব ভট্টাচার্য, সৌতিক পণ্ডা, সুস্মিতা দেবনাথ, আশিস পাত্র, অঙ্কন বন্দ্যোপাধ্যায় এবং সরোজ মণ্ডল। 

দীর্ঘদিন ধরেই সিওপিডি-র সমস্যায় ভুগছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য।  এর আগেও স্বাসকষ্টজনিত সমস্যার কারণে তাঁকে একাধিকবার হাসপাতালে ভর্তি করতে হয়। সুস্থ হয়ে বাড়িও ফিরে যান।  ফের তাঁর শারীরিক পরিস্থিতির অবনতি হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করতে হল। শনিবার সাড়ে চারটে নাগাদ অ্যাম্বুলেন্স-এ অক্সিজেন সাপোর্ট দিয়েই তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। গ্রিন করিডোর করে পাম এভেন্যুয়ের বাড়ি থেকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।  তাঁকে আইসিইউ-তে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে।   
২০২১ সালে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য করোনা আক্রান্ত হন।  এই সংক্রমণের কারণে তাঁর শারীরিক পরিস্থিতি আরও জটিল হয়। ওই বছর ২৫ মে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। সেইবার তিনি ২ জুন হাসপাতাল থেকে বাড়ি ফিরে যান। বুদ্ধদেব ভট্টাচার্যের অসুস্থতার খবরে উদ্বিগ্ন রাজ্যের বাম নেতা-কর্মী ও শুভাকাঙ্খীরা।  
প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে দেখতে যান বিজেপি নেতা তথা মুখপাত্র শমীক ভট্টাচার্য। এদিকে বুদ্ধদেব ভট্টাচার্যের সুস্থতা কামনা করে টুইট করেন শুভেন্দু অধিকারী, টুইট করেন কুনাল ঘোষ। তাঁর আরোগ্য কামনা করেন সুকান্ত মজুমদার।  প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দেখতে হাসপাতালে যেতে পারেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  
সিপিএম নেতা রবিন দেব জানান, চিকিৎসায় সাড়া দিচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। অক্সিজেনের মাত্রা কিছুটা স্বাভাবিকের পথে। পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে।