রংবোমা কাণ্ডে সরব বিরোধীদের থামাতে সোমবার পর্যন্ত মুলতবি অধিবেশন  

Written by Sunita Das December 15, 2023 4:43 pm
ক্ষোভে উত্তাল সংসদ, বিক্ষোভ বাইরেও
দিল্লি, ১৫ ডিসেম্বর– সংসদ ভবনে রংবোমা হানার রেশ শুক্রবারও বিদ্যমান। বিরোধী সাংসদদের সাসপেনশনেও স্বাভাবিক ছন্দে ফিরলো না লোকসভা এবং রাজ্যসভার কাজকর্ম। লোকসভায় রংবোমা হানার ঘটনার জেরে সংসদ চত্বরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে শুক্রবারও বিক্ষোভ দেখালেন বিরোধী সাংসদেরা। এদিন অধিবেশন শুরুর আগে সংসদ ভবনের বাইরে বিক্ষোভ দেখান বিরোধীরা। অধিবেশন শুরুর পরে মোদি-শাহের বিবৃতির দাবিতে ওয়েলে নেমে শুরু হয় বিক্ষোভ। পাল্টা স্লোগান ওঠে বিজেপির বেঞ্চ থেকেও। অশান্তির জেরে প্রথমে বেলা ১২টা, তার পরে ২টো পর্যন্ত বন্ধ রাখা হয় কাজ। কিন্তু শেষে দফায় দফায় চলতে থাকা ক্ষোভ-বিক্ষোভের অশান্তির জেরে সোমবার পর্যন্ত মুলতুবি করে দেওয়া হয় লোকসভা এবং রাজ্যসভার অধিবেশন।

শুক্রবারও সংসদ ভবনের সামনেও বিক্ষোভ দেখতে শুরু করেন বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সাংসদেরা। সেখানে হাজির ছিলেন বৃহস্পতিবার সাসপেন্ড হওয়া সাংসদেরাও। বিরোধীদের দাবি সেই একটাই, বুধবারের হানাদারি নিয়ে শীতকালীন অধিবেশনে বিবৃতি দিতে হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে। আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত সংসদের বর্তমান শীতকালীন অধিবেশন চলার কথা।তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে অভিবাসন সোমবার পর্যন্ত মুলতবি হলেও এতো দ্রুত থামবে না সংসদ জট। ১৫ বিরোধী সাংসদের সাসপেনশনের জেরে অধিবেশনের বাকি দিনগুলিতেও অশান্তির সম্ভাবনা থাকছে।

গত ২৮ মে বিপুল সমারোহে নতুন সংসদ ভবনের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী মোদি । সেপ্টেম্বরে গণেশ চতুর্থী তিথিতে অধিবেশন শুরু হয়েছিল নতুন ভবনে। কিন্তু তার তিন মাসের মধ্যেই সুরক্ষার গুরুতর গাফিলতি দেখা গেল সেখানে। বুধবার তিন স্তরের সুরক্ষা বলয় টপকে কী ভাবে চার বিক্ষোভকারী গ্যাস-ক্যানিস্টার নিয়ে ভবনের সংরক্ষিত এলাকায় পৌঁছে গেলেন, এমনকি তাঁদের মধ্যে দু’জন লোকসভার অধিবেশনে ঢুকে দর্শক আসন থেকে ফ্লোরে ঝাঁপ মারার সুযোগ পেলেন, তা নিয়ে বৃহস্পতিবার লোকসভা এবং রাজ্যসভায় আওয়াজ তোলেন বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সাংসদেরা। শাহের বিবৃতি দাবি করে সংসদের দু’কক্ষেই ওয়েলে নেমে স্লোগান তোলেন বিরোধী সাংসদেরা।

বিক্ষোভ সামাল দিতে না-পেরে রাজ্যসভার অধ্যক্ষ জগদীপ ধনখড় শীতকালীন অধিবেশনের বাকি দিনগুলির জন্য সাসপেন্ড করেন তৃণমূলের সাংসদ ডেরেক ও’ব্রায়েনকে। লোকসভায় সাসপেন্ড করা হয় ১৪ সাংসদকে। তাঁদের মধ্যে কংগ্রেসের ন’জন, সিপিএমের দু’জন, ডিএমকের দু’জন এবং সিপিআইয়ের এক সাংসদ রয়েছেন।