বিলেতে রাহুলের মন্তব্য প্রত্যাহারের দাবি বিজেপির, সংসদে তুমুল হট্টগোল

Written by SNS March 13, 2023 4:40 pm

দিল্লি, ১৩ মার্চ — প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মন্তব্য ঘিরে তোলপাড় হল সংসদ। রাজ্যসভা এবং লোকসভা, সংসদের উভয় কক্ষেই এদিন এনিয়ে তুমুল হট্টগোল হয়।  বিদেশের মাটিতে দেশকে অপমান করার অভিযোগ তুলে বিজেপি সাংসদদের দাবি, অবিলম্বে ক্ষমা চাইতে হবে ক‌ংগ্রেস নেতাকে। রাহুলের সমর্থনে কেন্দ্রের শাসকদলকে পাল্টা বিঁধেছে কংগ্রেসও।কংগ্রেসের পশে দাঁড়িয়েছে  ডিএমকে, জেডি(ইউ)-র মতো দলগুলি তো বটেই, আপ, বিআরএসের মতো দলও। তবে বিরোধীদের যৌথ সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিল না তৃণমূল।

সোমবার লোকসভায় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ রাহুলের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে বলেন, “দেশের একজন সাংসদ হয়েও লন্ডনে দাঁড়িয়ে রাহুল ভারতকে অপমান করেছেন। আমরা তাঁর এই কাজকে নিন্দা জানাই।” এর পাশাপাশি তিনি জানান, রাহুলের উচিত দেশবাসীর সামনে ক্ষমা চাওয়া। রাজ্যসভায় রাহুলের বক্তব্যকে ‘লজ্জাজনক’ বলে অভিহিত করেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল। কংগ্রেস-সহ বিরোধী দলগুলির অভিযোগ, মূল বিষয়গুলি থেকে আলোচনার অভিমুখ অন্য দিকে সরাতেই পরিকল্পনামাফিক এই কাজ করছে বিজেপি।
রাহুলের সমর্থনে বক্তব্য রাখতে উঠে রাজ্যসভার বিরোধী দলনেতা তথা কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে বিজেপিকে আক্রমণ করে বলেন, “যাঁরা গণতন্ত্রকে ধ্বংস করে দিচ্ছে, তাঁরাই আবার গণতন্ত্র বাঁচানোর কথা বলছে।” রাহুলের পাশে দাঁড়াতে বেশ কয়েকদিন পর বিরোধী ঐক্যের প্রায় বিরল ছবিও দেখল সোমবারের সংসদ। ডিএমকে, জেডি(ইউ)-র মতো দলগুলি তো বটেই, আপ, বিআরএসের মতো দলও কংগ্রেসের পাশে এসে দাঁড়ায়। শাসক এবং বিরোধীদলের মধ্যে হইহট্টগোলের জেরে সংসদের অধিবেশন বেশ কিছু সময়ের জন্য মুলতুবি হয়ে যায়।