মেঘালয়ে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিজেপি প্রার্থী প্রাক্তন জঙ্গি নেতা 

Written by SNS February 3, 2023 5:10 pm

শিলং, ৩ ফেব্রুয়ারি — মেঘালয়ের আসন্ন নির্বাচনে প্রাক্তন জঙ্গিকে বিধানসভা নির্বাচনের শুধু টিকিটই দেয়নি বিজেপি তাকেই দাঁড় করানো হয়েছে মুখ্যমন্ত্রী কনরাড সাংমার বিরুদ্ধে। বৃহস্পতিবার মেঘালয়ের সব আসনে প্রার্থীতালিকা ঘোষণা করেছে বিজেপি। প্রসঙ্গত, ২০২২ সালেই দেহব্যবসা চালানোর অভিযোগে গ্রেফতার করা হয় বার্নার্ড কে মারাককে। নিজের বাগানবাড়িতেই দেহ ব্যবসা চালাতেন মেঘালয়ের বিজেপি প্রার্থী।

কয়েকদিন আগেই মেঘালয়ের জোট ভেঙে একক ভাবেই ভোটে লড়ার সিদ্ধান্ত নেয় বিজেপি। রাজ্যের ৬০টি আসনের জন্যই প্রার্থীতালিকা প্রকাশ করেছে গেরুয়া শিবির। দক্ষিণ টুরা কেন্দ্র থেকে মুখ্যমন্ত্রী কনরাড সাংমার বিরুদ্ধেই বার্নার্ডের নাম ঘোষণা করা হয়েছে। তাছাড়াও আসন্ন নির্বাচনে টিকিট দেওয়া হয়েছে বিজেপির দুই বিধায়ককে। প্রতিদ্বন্দ্বিতা করবেন মেঘালয় বিজেপির সভাপতি আর্নেস্ট মাওরি। অন্য দল থেকে বিজেপিতে যোগ দেওয়া একাধিক নেতাকেও টিকিট দেওয়া হয়েছে।

বার্নার্ডের ইতিহাস ২০০০ সালের পর থেকে শুরু। একাধিক ফৌজদারি মামলা দায়ের করা হয়েছিল বার্নার্ডের বিরুদ্ধে। আচিক ন্যাশনাল ভলান্টিয়ার কাউন্সিলের সদস্য হিসাবে বেশ কয়েকটি নাশকতার সঙ্গে জড়িয়েছে বার্নার্ডের নাম। গারোদের জন্য পৃথক রাজ্যের দাবিতে দীর্ঘদিন ধরে সক্রিয় ছিল এই সংগঠন। তবে ২০১৪ সালে আত্মসমর্পণ করেন বার্নার্ড। সেই সঙ্গে জঙ্গি সংগঠনও ভেঙে দেন তিনি। বিজেপিতে যোগ দিয়ে রাজনৈতিক কেরিয়ার শুরু করেন।

কয়েক বছরের মধ্যেই মেঘালয় বিজেপির সহ-সভাপতি পদে বসান হয় প্রাক্তন জঙ্গি নেতাকে। গত বছর জুলাই মাসে টুরায় নিজের বিলাসবহুল বাগানবাড়িতে দেহ ব্যবসার আসর খুলেছিলেন বিজেপি নেতা। ছয় নাবালিকাকে উদ্ধার করা হয় বার্নার্ডের বাড়ি থেকে। পালিয়ে গিয়ে উত্তরপ্রদেশে আশ্রয় নেন বার্নার্ড। সেখান থেকেই তাঁকে গ্রেফতার করা হয়। জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করা হয় বার্নার্ডের বিরুদ্ধে। সেই সঙ্গে নারী পাচারের একাধিক মামলাও রয়েছে তাঁর নামে।