সাদা পাঞ্জাবির গেরোয় অতিথির প্রবেশ বন্ধ বিশ্বভারতীতে

Written by SNS September 20, 2022 2:27 pm

বীরভূম, ২০ সেপ্টেম্বর–  ফের বিতর্কে নাম জড়াল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের । এবং সেই বিতর্কের কেন্দ্রে ফের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী । সাদা পাঞ্জাবি পরে না আসায় বিশ্ববিদ্যালয়ের শিল্প উৎসবে এক অতিথিকে মঞ্চে উঠতে দেওয়া হয়নি বলে অভিযোগ। যা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে। শিক্ষা মহলের মতে, বিশ্বভারতীর ইতিহাসে এমন ঘটনা নজিরবিহীন।

গত আগস্ট মাসের শেষের দিকে প্রতি বছরের মতো এবছরও শিল্প মেলার আয়োজন করে বিশ্বভারতী। বিভিন্ন শিল্পকলাকে তুলে ধরা হয় এই মেলায়। বিশ্বভারতীর শ্রীনিকেতনে এই উৎসব হয়। এবছর এই উৎসবকে কেন্দ্র করে এক অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয় বিশিষ্ট গবেষক অরুণেন্দু বন্দ্যোপাধ্যায়কে।

নীল রঙের পাঞ্জাবি পরে তিনি সেদিন সেই অনুষ্ঠানে আসেন। যার ফলে তাঁকে মঞ্চে উঠতেই দেওয়া হয়নি বলে অভিযোগ। যা নিয়ে জল ঘোলা শুরু হয়। বিশ্বভারতীর প্রাক্তনী থেকে শুরু করে অন্যান্য বিশিষ্টরাও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে সোচ্চার হন। সেপ্টেম্বরে তা নতুন করে আলোচনার মধ্যে চলে এসেছে।

এই বিষয়ে অরুণেন্দু বন্দ্যোপাধ্যায় জানান, যেহেতু আমন্ত্রণের সময় কোনও পোশাকবিধির উল্লেখ ছিল না, সেই কারণে তিনি এই রীতি সম্পর্কে অবগত ছিলেন না। তাই অন্য রঙের পোশাক পরে গিয়েছিলেন।

এই বিতর্ক যখন তুঙ্গে তখন আজ, সোমবার বিশ্বভারতীর পক্ষ থেকে নিজেদের অবস্থান স্পষ্ট করতে একটি বিজ্ঞপ্তি জারি করে। সেখানে উল্লেখ করা হয়েছে যে, ‘বিশ্বভারতীর অনুষ্ঠানে সাদা পোশাক পরে যোগদান করাই রীতি।