পাহাড়ে বনধ স্থগিত,মমতার ধমকে নরম হলেন বিনয় তামাং  

জলপাইগুড়ি ,২২ ফেব্রুয়ারি — শেষমেশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হুঁশিয়ারিতে পিছু হটলেন। বিনয় তামাং সহ জিটিএ -র সদস্যরা। শিলিগুড়ি থেকে দেওয়া মমতা বন্দোপাধ্যায়ের দেওয়া হুঁশিয়ারির ২৪ ঘন্টার মধ্যেই পাহাড়ে বন্‌ধের সিদ্ধান্ত স্থগিত রাখলেন বিনয় তামাংরা। বুধবার সকালে তাঁদের তরফে জানানো হয়েছে, সাধারণ মানুষের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

 বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাবের বিরোধিতা করে এবং গোর্খাল্যান্ডের দাবি তুলে আগামী ২৩ ফেব্রুয়ারি ১২ ঘণ্টার বন্‌ধের ডাকও দেন তাঁরা এবং মঙ্গলবার ২৪ ঘণ্টার জন্য অনশনে বসেন বিনয় তামাং, হামরো পার্টির প্রতিষ্ঠাতা অজয় এডওয়ার্ড-সহ জিটিএ-র ৭ সদস্য। এর পাশাপাশি,  যদিও বিনয়দের দাবি, তাঁরা পাহাড়ের মানুষের কাছে বাড়ি থেকে না-বেরোনোর আবেদন জানিয়েছেন।

কিন্তু তাদের এই সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। ঘটনাচক্রে সেদিন থেকেই শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। মুখ্যমন্ত্রী ঘোষণা করেন বন্ধের জন্য সাধারণ মানুষ ও পরীক্ষার্থীদের কোনোরকম অসুবিধা তিনি  বরদাস্ত করবেন না। প্রশাসনের পক্ষ থেকে আমি পরিষ্কার নির্দেশ দিচ্ছি, কেউ যদি বঙ্গভঙ্গ নিয়ে আন্দোলন করতে যায়, সে আন্দোলন করতেই পারেন, তবে আইন হাতে তুলে নিলে কাউকে রেয়াত করা হবে না।’’ এর পর কর্মসূচি স্থগিত রাখার ঘোষণা বিনয়দের।