সোনালী জগতে ফিরে দেখা ২০২২

Written by SNS December 30, 2022 6:00 pm
 গেলো গেলো রব উঠেছে বিশ্বজুড়ে। কি এমন গেলো বলুন তো যে বিশ্ব জুড়ে গেল, গেল রব। আপনারাও না একদম ব্যাকডেটেড হয়ে যাচ্ছেন। আজ কত তারিখ বলুন তো? অবশ্যই ইংরাজীর। আরে বাবা আজ তো ২৯ ডিসেম্বর। ২০২২ যে সারা জীবনের জন্য চলে যাচ্ছে। তা গেলো, গেলো রব উঠবে না ? কত স্মৃতি, কত ভালো লাগা যেমন ২০২৩ এর আলোর পেছনে থাকা আঁধারে ডুব দেবে আবার সঙ্গে নিয়ে যাবে না জানি কত কান্না, কত কষ্ট। 
চলে যাওয়ার আগে তো সবাই একবার পেছন ফিরে তাকায়, তাই না ? ২০২২ ও চলে যাওয়ার আগে একবার পিছন ফিরে তাকাতে চাইছে। চলুন তাহলে একবার না হলে ফিরেই দেখি। 
আচ্ছা ফিরে দেখা মানে কি বলুন তো ? ভালো না খারাপ ? আপনি বলবেন এ আবার কি, যা মনে দাগ কাটে, যা ভেবে চোখে জল আসে সে আনন্দের অশ্রু হতে পারে বা দুঃখের তাই ফিরে দেখা। একদম ঠিক। আমরাও তাই চাইছি আপনাকে মনে করাতে । ২০২২ এর কিছুটা তিক্ত-কিছুটা মিষ্টির ঝাঁপি নিয়ে হাজির আমরা । তবে যেখানে আপনাকে ফিরিয়ে নিয়ে যেতে চাইছে সেটা সিলভার স্ক্রিন মানে বিনোদনের দুনিয়া। 
২০২২ এ যেমন আমরা বহু তারকার স্বপ্নীল বিয়ের অনুষ্ঠানের সাক্ষী হয়েছি, নতুন ফুল ফোটার গন্ধ পেয়েছি। তেমনই আবার আমরা লতা মঙ্গেশকর, বাপ্পি লাহিড়ী, রাজু শ্রীবাস্তব মোহন গোখলের মত অনেক মূল্যবান রত্নও হারিয়েছি। যাদের চলে যাওয়া বিরাট শূন্যতা রেখে গেছেন যা কখনও পূরণ করা যাবে না। তবে শুরুটা চলে যাওয়া থেকে না শুরু করে একটু মিষ্টি নিয়েই শুরু করলে ভালো হয় না – 
 
2022 এ বিস্তর প্রেমপর্ব চলার পর অনেক সেলিব্রেটি বিয়ের পিঁড়িতে বসেছেন এবং তাদের চিত্তাকর্ষক ছবি দিয়ে আমাদের মুগ্ধ করেছেন।  সেই তালিকায় তোবার ওপরে রয়েছে আলিয়া- রণবীর কাপুরের নাম। সবার ওপরে কারণ বলা হয় ১১ প্রেমিকার পর রণবীর আলিয়াতে এসে ঠেকেন।  সেই লিস্টে নাম রয়েছে, অবন্তিকা কাপুর, নন্দিতা মাহতানি, প্রিয়াঙ্কা চোপড়া, সোনাম কাপুর, দীপিকা পাডুকোন, ক্যাটরিনা কাইফ, নার্গিস ফাকরি, এঞ্জেলা জনসন, আমিশা প্যাটেল, শ্রুতি হাসান ও সর্বশেষ মাহিরা খান। তার পর অবশ্যই আলিয়া ভাট যিনি বর্তমানে তাঁর গৃহিনী। তাদের এক কন্যা সন্তান এসে গিয়েছে ইতিমধ্যে।
এরপরে যাদের নাম করা যায় তাঁরা হলেন, 
1 মৌনি রায় – সুরজ নাম্বিয়ার

2 কারিশমা তান্না – বরুণ বাঙ্গেরা
4 শিবানী দান্ডেকর – ফারহান আখতার
6 আলিয়া ভাট – রণবীর কাপুর

7 নয়নথারা – বিঘ্নেশ শিবন
8 পায়েল রোহাতগী – সংগ্রাম সিং
9 রিচা চাড্ডা – আলী ফজল
 এতো গেল ঘর বাধার গল্প।  মানে নতুন জীবনের শুরুর গল্প। এবার ফিরে দেখা যাক যাঁরা বিরাট শূন্যতা রেখে চলে গেলেন তাঁদেরকে। সবার ওপরে যাঁর কথা না বলেই নয় তিনি কোকিল কন্ঠী লতা মাঙ্গেস্কর। 
লতা মঙ্গেশকর- ভারতের নাইটিঙ্গেল, লতা মঙ্গেশকরের মৃত্যু সারা দেশকে শোকের তরঙ্গে কাঁপিয়েছে । ৯২ বছর বয়েসে ৬ ফেব্রুয়ারি, ২০২২ এ হাসপাতালে মারা যান লতা মঙ্গেশকর।
বাপ্পি লাহিড়ি- কে ভুলতে পারে ‘আই এম এ ডিস্কো ডান্সার’ থেকে —— গানের পেছনে থাকা বাপ্পিদা-কে।ফেব্রুয়ারিতেই আচমকাই জগৎ ছেড়ে বিদায় নেন সঙ্গীতিশিল্পী বাপ্পি লাহিড়ি।
কে কে- কে কে এর আকস্মিক মৃত্যু এই বছর নাড়িয়ে দিয়েছিল গোটা শিল্পজগৎকে। ৩১ মে, ২০২২ একটি লাইভ ইভেন্টে পারফর্ম করার পরে হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৫৩ বছর বয়েসে মারা যান কে কে ।
পণ্ডিত বিরজু মহারাজ – ১৬ জানুয়ারি হৃদয় রোগে আক্রান্ত হয়ে ইহলোক ত্যাগ করেন বিখ্যাত কথক নৃত্যশিল্পী, গায়ক এবং সংগীতকার বিরজু মহারাজ 
রাজু শ্রীবাস্তব- এবছরই সবাইকে কাঁদিয়ে চলে গিয়েছেন হাস্য জাদুকর রাজু শ্রীবাস্তব। অভিনেতা-কৌতুক অভিনেতা রাজু শ্রীবাস্তব  ২১ সেপ্টেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়েস হয়েছিল ৫৮ বছর। 
বিক্রম গোখলে- মারাঠি এবং হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রি প্রবীণ অভিনেতা বিক্রম গোখলের আকস্মিক মৃত্যুও কম বেদনার নয়। মাল্টি অর্গান ফেলিউরে ২৬ নভেম্বর পুনের একটি হাসপাতালে মারা যান।বয়স হয়েছিল ৭৭।
তাবাস্সুম – হৃদরোগে আক্রান্ত হয়ে ৭৮ বছর বয়সে মারা গেলেন প্রবীণ অভিনেত্রী তাবাস্সুম । মৃত্যুর আগে গত কয়েকদিন ধরে গ্যাস্ট্রোজনিত সমস্যার জন্য হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন অভিনেত্রী।
গীতশ্রী সন্ধ্যা মুখার্জী – হৃদরোগে আক্রান্ত হয়ে ১৫ ফেব্রুয়ারি মারা যান বাংলা তথা বলিউডের বিখ্যাত গায়িকা সন্ধ্যা মুখোপাধ্যায়। 
শিব কুমার শর্মা – বিখ্যাত সন্তুর বাদক শিব কুমার শর্মা ১০ মে মারা যান হৃদয় রোগে। 
সঙ্গে রয়েছেন নির্দেশক, অভিনেতা তথা মার্শাল আর্টিস্ট সলিম গুস, মহাভারতের ভীম খ্যাত প্রবীণ কুমার সোবতি, মায়া আর গোবিন্দ প্রমুখ। 
এছাড়াও বিনোদন জগতের বেশ কয়েকটি ঘটনা আমাদের বেশ নাড়িয়ে দিয়েছ। যেমন অস্কার মঞ্চে চড়।
এছাড়াও বিনোদন জগতের বহু এমন অভিনেতাও আছেন যারা খুব্ কম বয়েসে ইহলোক ত্যাগ করেছেন। যাদের মধ্যে রয়েছেন ঐন্দ্রিলা শর্মা, অভিষেক চ্যাটার্জী, প্রদীপ মুখার্জী, অভিনেত্রী সোনালী মুখার্জী প্রমুখ। 
এছাড়াও কিছু ঘটনা রয়েছে যা আমাদের কাছে ২০২২ কে মনে রাখার মত যথেষ্ট-
অস্কার চড়
উইল স্মিথের অস্কারের মঞ্চে হাঁটা এবং ক্রিস রককে চড় মারার ক্লিপ দেখেনি? এটি শুরু হয়েছিল যখন উইল স্মিথ রক স্মিথের স্ত্রী জাদা পিঙ্কেট-স্মিথের টাক মাথা নিয়ে কৌতুক করেছিলেন, যার অ্যালোপেসিয়া রয়েছে। এটি শেষ হয়েছিল যখন উইল স্মিথ বারবার এবং খুব প্রকাশ্যে এই কাজের জন্য ক্ষমা চেয়েছিলেন। যে ঘটনার জেরে স্মিথকে অস্কার সহ একাডেমি ইভেন্ট থেকে নিষিদ্ধ করা হয়েছে এক দশকের জন্য৷
জ্যাকলিনের-চন্দ্রশেখর প্রেম পর্ব – বর্তমানে তোলাবাজির অভিযোগে জেলে থাকা সুকেশ চন্দ্রশেকরের কাছ থেকে দামী উপহার নিয়ে বিতর্কে জড়ান বলিউডের বিখ্যাত অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডিজ। তার জেরে তাকে বহুবার পুলিশি জেরার সম্মুখীন হতে হয়।