বন্দুকবাজের হামলায় আমেরিকায় কমপক্ষে ২২ জনের মৃত্যু, আহত ৬০ জনেরও বেশি

Written by SNS October 26, 2023 6:39 pm
ওয়াশিংটন, ২৬ অক্টোবর – ফের বন্দুকবাজের হামলায় আমেরিকায় অন্তত ২২ জনের মৃত্যু হল।  আহত হলেন ৬০ জনেরও বেশি মানুষ। বুধবার আমেরিকার লিউস্টন মেন শহরের একটি পানশালায় স্থানীয় সময় সন্ধ্যা ৭টা নাগাদ এলোপাথাড়ি গুলি চালানো শুরু করেন মধ্যবয়স্ক এক ব্যক্তি। গুলি চলার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। যদিও বন্দুকবাজের খোঁজ মেলেনি।
রিপোর্ট অনুযায়ী, একটি স্থানীয় পানশালা, বোলিং অ্যালি এবং ওয়ালমার্টে হামলা চালানো হয়।  সংবাদসংস্থা এপি-কে স্থানীয় দুই পুলিশ আধিকারিক জানিয়েছেন, হামলার জেরে মৃতের সংখ্যা বাড়তে পারে। ঘটনাস্থলে গিয়ে মৃত এবং জখমদের উদ্ধার করছে পুলিশ। জখম ব্যক্তিদের মধ্যে অনেকেরই অবস্থা বেশ আশঙ্কাজনক।

 জানা গিয়েছে, বন্দুকবাজ আসলে মার্কিন সেনার কর্মী।মার্কিন সেনার বিশেষ বাহিনীতে কর্মরত ছিল অভিযুক্ত বন্দুকবাজ রবার্ট কার্ড। আগ্নেয়াস্ত্র প্রশিক্ষক হিসাবে মার্কিন সেনার বিশেষ বিভাগের কর্মী ছিলেন রবার্ট। তবে চলতি বছরেই মানসিক সমস্যার কারণে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। বেশ কয়েকবার বন্দুক নিয়ে হামলা চালানোর কথাও শোনা গিয়েছে তার মুখে। তবে মানসিক চিকিৎসা শেষ হওয়ার পরে সদ্যই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিল কার্ড।  গার্হস্থ্য হিংসা-সহ একাধিক অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। প্রসঙ্গত, হামলার পর থেকেই পলাতক রবার্ট ও তার এক সঙ্গী।  সংবাদসংস্থা রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, সেমিঅটোমেটিক রাইফেল নিয়ে এই হামলা চালায় ওই ব্যক্তি । হামলাকারীর পরনে ছিল বাদামি রঙের শার্ট এবং কালো প্যান্ট।

শহরের মেয়র রবার্ট ম্যাকার্থি সিএনএন-কে জানান, বন্দুকবাজ স্থানীয় পানশালা এবং রেস্তরাঁয় ঢুকে গুলি চালিয়েছেন। পরে পুলিশের তরফে বন্দুকবাজের একটি ছবি ফেসবুকে পোস্ট করে বলা হয়, দ্রুত ওই  ব্যক্তির সন্ধান দিতে। পুলিশের পোস্ট করা ছবিতে দেখা যায়, খাকি রঙের পোশাক পরে আধা স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র নিয়ে দাঁড়িয়ে রয়েছেন এক ব্যক্তি। মুখভর্তি দাড়ি নিয়ে বন্দুক নিয়ে ছুটে চলার একটি ছবিও ভাইরাল হয়েছে। যদিও এই ছবিগুলির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।
দুবারের বিবাহবিচ্ছিন্ন রবার্টের তিনটি সন্তানও রয়েছে। প্রসঙ্গত,স্থানীয় প্রশাসনের আশঙ্কা, আবারও ওই এলাকায় হামলা চালাতে পারে দুই বন্দুকবাজ। তাই তদন্ত শেষ না হওয়া পর্যন্ত সমস্ত দোকান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে পুলিশ। এলাকার বাসিন্দাদেরও বাড়ি থেকে বেরতে বারণ করা হয়েছে। কার্ডের ছবি প্রকাশ করে স্থানীয় বাসিন্দাদের বলা হয়েছে, এই ব্যক্তির কোনও খবর পেলেই পুলিশকে জানাতে হবে। পুলিশের তরফে জানানো হয়েছে, অভিযুক্তকে খোঁজার চেষ্টা চলছে। তদন্তকারীরা জানিয়েছেন, অভিযুক্তের গাড়িটিকে চিহ্নিত করা গিয়েছে। সেটির সামনের অংশ কালো রঙ দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, এই ঘটনার বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেনকে বিস্তারিত জানানো হয়েছে।