বাংলায় রাজনৈতিক সভা করবেন না অমিত শাহ , ব্যস্ত থাকবেন কবি বন্দনায় 

Written by SNS May 3, 2023 3:32 pm

কলকাতা , ৩ মে – দুই দিনের সফরে বাংলায় আসার কথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের।  আগামী ৮ মে বাংলায় আসবেন শাহ। প্রথম দিন তাঁর জনসভা এবং দ্বিতীয় দিন সাংগঠনিক বৈঠকের কর্মসূচি রয়েছে । সেদিন পঁচিশে বৈশাখ, রবীন্দ্রজয়ন্তী। বাংলায় তখন কবির বন্দনা, রাজনৈতিক সভা-সমাবেশের খুব একটা কর্মসূচি নেই ।  তাই এখনও পর্যন্ত স্থির আছে  , বাংলায় ভাল ফল করার আশায় রবীন্দ্রজয়ন্তী পালনে অংশ নিতে পারেন শাহ। কিন্ত ‘রাজনৈতিক সভা’ করবেন না। তবে রাজনৈতিক মহলের একাংশের মতে , শাহের সেই সফর ঘিরেও অনিশ্চয়তা তৈরী হয়েছে । কারণ রবীন্দ্রজয়ন্তীর আগের দিন রাজনৈতিক সভা কতটা ফলপ্রসূ হবে সেই প্রশ্ন উঠছে বিজেপির অন্দরে । ফলে আদৌ শাহ পূর্বনির্ধারিত দিনে আসবেন কি না , কিংবা  এলেও রাজনৈতিক সভা করবেন কি না, তা নিয়েও নতুন করে সংশয় দেখা দিয়েছে ।

লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে বাংলা সফরে আসছেন অমিত শাহ। যেমন এসেছিলেন পয়লা বৈশাখে। ৮ মে অর্থাৎ রবীন্দ্রজয়ন্তীর ঠিক আগের দিন বাংলায় আসার কথা তাঁর।  মুর্শিদাবাদ যাওয়ার কথা রয়েছে । প্রথমদিন জনসভা করার কথা ছিল সেখানে। দ্বিতীয় দিন সাংগঠনিক বৈঠক করার কথা ছিল তাঁর। বিজেপি অনুপ্রাণিত খোলা হাওয়া সংস্থার অনুষ্ঠানেও যোগ দেওয়ার কথা ছিল শাহের। কিন্তু রবীন্দ্রজয়ন্তী মানেই বাংলার কাছে অন্যরকম আবেগ। ২৫ বৈশাখের আগেই রাজ্যে এক অন্যরকম পরিবেশ তৈরি হয়। বিভিন্ন জায়গায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ফলে ওই সময় রাজনৈতিক জনসভায় কেউ আসবেন কি না, তা নিয়ে সন্দিহান বিজেপিরই একাংশ।
অমিত শাহের সফর ঘিরে  শোনা যাচ্ছে, দু’দিনের সফর বাতিল করে একদিনের জন্য বাংলায় আসতে পারেন তিনি। সেক্ষেত্রে শুধুমাত্র বাংলায় রবীন্দ্রজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দেবেন। কোনও রাজনৈতিক সভা করবেন না।
সমস্যার সূত্রপাত রাজ্য বিজেপির তরফ থেকে । প্রথমে স্থির হয় , শাহ আসবেন পঁচিশে বৈশাখের আগের দিন। সে দিন সমাবেশ হবে প্রদেশ কংগ্রেস সভাপতি তথা বহরমপুরের সাংসদ অধীররঞ্জন চৌধুরীর এলাকায় । কিন্তু তার পরে সুষ্ঠ ভাবে শাহের বাংলা সফরের কর্মসূচি সাজাতে পারেনি রাজ্য বিজেপি। রবীন্দ্রজয়ন্তীর আগের সন্ধ্যায় কোনও রাজনৈতিক কর্মসূচি করা যায় কি না বা করলেও কী করা যায়, তা নিয়ে মতভেদ তৈরি হয়  বিজেপি নেতাদের মধ্যেই। এর পরে দিল্লির তরফে জানিয়ে দেওয়া হয় দু’দিন নয়, এক দিনের জন্যই বাংলায় আসবেন শাহ। পঁচিশে বৈশাখ সকালে এসে রাতে আবার ফিরে যাবেন দিল্লি। 

পঁচিশে বৈশাখের দিন জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে যাওয়ার কথা শাহের। সন্ধ্যায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা তাঁর। বিজেপি নেতা তথা প্রাক্তন সাংসদ স্বপন দাশগুপ্তের সংগঠন ‘খোলা হাওয়া’ সায়েন্স সিটি অডিটোরিয়ামে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান করবে । সেখানে  থাকবেন অমিত শাহ । মাঝের সময়টা রাজ্য নেতাদের সঙ্গে বৈঠক হতে পারে। কিন্তু ওই দিন দলের সাংসদ, বিধায়ক বা জেলা স্তরের নেতাদের কলকাতায় আসা মুশকিল। কারণ, রবীন্দ্রজয়ন্তীর দিন নিজের নিজের এলাকায় তাঁদের বিভিন্ন কর্মসূচি থাকে। জনসংযোগের জন্য যেখানে উপস্থিত থাকা সংগঠনের জন্যই গুরুত্বপূর্ণ। ফলে শাহের সফর ঘিরে তৈরি হয়েছে অনিশ্চয়তা।। ত বে এ বিষয়ে এখনও রাজ্য বিজেপির তরফে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি।