বিরক্তিকর বলে ‘সঞ্জু’, ‘ডর’, ‘দিলওয়ালে’ ফিরিয়ে দেন আমির 

মুম্বাই,১৪ মার্চ — আমির খান এমন একজন সুপারস্টার, যিনি খুব সফলভাবে বলিউডে নিজের জন্য একটি বিশেষ স্থান তৈরি করেছেন।বলিউডে ‘মিস্টার পারফেকশনিস্ট’ হিসেবে পরিচিত আমির শুধু স্ক্রিপ্ট বাছাই করতেই নয়, তার চরিত্রে টি-তে কাজ করতে এবং তারপরে তার চলচ্চিত্রগুলি প্রকাশ করতেও প্রচুর সময় নেন।

তার ঝুলিতে ‘লাগান’, ‘সরফারোশ’, ‘রাজা হিন্দুস্তানি’, ‘রং দে বাসন্তী’, ‘থ্রি ইডিয়টস’, ‘তারে জমিন পার’ এবং দঙ্গল-এর মতো কিছু আইকনিক সিনেমা রয়েছে। এটা তো সবাই জানেন কিন্তু জানেন কি তিনি বক্স অফিসে ব্লকবাস্টার হয়ে যাওয়া অনেক সিনেমা প্রত্যাখ্যান করেছেন। যার মধ্যে রয়েছে ‘সঞ্জু’, ‘ডর’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’-এর মোট সুপারহিট সিনেমা।

‘ডর’-এ শাহরুখ খানের ভূমিকা বলিউডে আমাদের সবচেয়ে আইকনিক চরিত্রগুলির মধ্যে একটি। কিং খান যে অবসেসিভ প্রেমিকের ভূমিকায় অভিনয় করেছেন তা অন্য কারুর পক্ষে কল্পনা করা কঠিন। সেই চরিত্রের জন্য প্রথমে অজয় দেবগনকে অফার করা হয়েছিল এবং তারপরে আমির খানকে। কিন্তু আমির সেই চরিত্র প্রত্যাখ্যান করেন। আসলে তখন আমির নেতিবাচক ভূমিকা করতে খুব আগ্রহী ছিল না।


রজনীকান্তের ‘রোবট’ যারাই দেখেছেন তারা ‘2.0’-এর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেছেন। তবে, অনেকেই জানেন না যে আমিরকে ‘2.0’-তে রজনীকান্তের ভূমিকায় অভিনয় করার জন্য যোগাযোগ করা হয়েছিল। একটি সাক্ষাত্কারে, আমির জানিয়েছিলেন যে শঙ্কর তাকে 2.0 প্রস্তাব করেছিলেন। এমনকি রজনীকান্ত তাকে ছবিটি করার জন্য অনুরোধ করার জন্য ফোন করেছিলেন। যদিও তিনি শঙ্কর এবং রজনীকান্ত উভয়েরই বিশাল ভক্ত, তা সত্বেও তিনি এই ভূমিকা গ্রহণ করেননি। তাঁর মতে, তিনি যখনই চোখ বন্ধ করেছেন, রজনীকান্তকে সেই চরিত্রে দেখেছেন। তাই তিনি শঙ্করকে বলেছিলেন, তিনি এটি করতে পারবেন না কারণ রজনীকান্ত অপরিবর্তনীয়।
সুরজ বরজাতিয়ার ‘হাম আপকে হ্যায় কৌন’ হল বলিউডে আমাদের কাছে থাকা আইকনিক এবং সবচেয়ে প্রিয় চলচ্চিত্রগুলির মধ্যে একটি। এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন সালমান খান ও মাধুরী দীক্ষিত। অনেকেই জানেন না যে সালমানের চরিত্রটি প্রথমে আমির খানকে অফার করা হয়েছিল। যাইহোক, মিস্টার পারফেকশনিস্ট দৃশ্যত স্ক্রিপ্টটি খুব আকর্ষণীয় মনে করেননি তাই তিনি অফারটি ফিরিয়ে দেন। ভূমিকাটি তখন সালমানের কাছে যায় এবং তার অন্যতম জনপ্রিয় চলচ্চিত্র হয়ে ওঠে।
আদিত্য চোপড়ার ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’ যে জনপ্রিয়তা ও ভালোবাসা পেয়েছে তা আজ পর্যন্ত অতুলনীয়। ছবিটিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন শাহরুখ খান ও কাজল। যশ রাজ ফিল্মস প্রথম আমির খানকে সিনেমাটি অফার করেছিল। কিন্তু ঊর্মিলা মাতোন্ডকরের সঙ্গে তাঁর ‘রঙ্গীলা’ ছবিটিও একই বছর মুক্তি পায়। তাই তিনি আদিত্যের অফার ফিরিয়ে দেন।
‘লাগান’-এ আশুতোষ গোয়ারিকারের সঙ্গে কাজ করার পর আমির খানকে ‘স্বদেশ’-এ অভিনয়ের প্রস্তাব দেওয়া হয়েছিল। যাইহোক, অভিনেতা অফারটি ফিরিয়ে দিয়েছিলেন কারণ তিনি কথিত স্ক্রিপ্টটি ‘খুব বিরক্তিকর’ বলে মনে করেছিলেন। তারপর ভূমিকাটি শাহরুখ খানের কাছে গিয়েছিল যিনি চলচ্চিত্রটিতে দুর্দান্ত অভিনয় করতে গিয়েছিলেন। ফিল্মটি একজন সফল ভারতীয় বিজ্ঞানীকে নিয়ে ছিল যিনি তার নানীকে তার সাথে আমেরিকাতে নিয়ে যাওয়ার জন্য তার গ্রামে ফিরে আসেন এবং এই প্রক্রিয়ায় তার শিকড় পুনরায় আবিষ্কার করেন।