বসন্তের পাশাপাশি প্রেম দিবসে শীত ফিরল কলকাতায়

Written by SNS February 14, 2023 4:30 pm

কলকাতা , ১৪ ফেব্রুয়ারি — আজ প্রেম দিবসে শীত যেন আবার ধরা দিলো । মাঝ ফেব্রুয়ারিতে প্রেম দিবসে বসন্তের সময় শীতের আগমন চমকে দেওয়ার মতোই। গত দু’দিনে ভোরের দিকে হাল্কা কুয়াশা আর ফুরফুরে ঠান্ডা হাওয়াই জানান দিচ্ছে শীত এসেছে। পুরোপুরিভাবে বিদায় নেওয়ার আগে আর কয়েকটা দিন উঁকিঝুঁকি দিয়ে যাচ্ছে  সে।

বসন্ত এসে গাছে কিন্তু তার পাশাপাশি শীত ও অবস্থান করছে শহরে। আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, গত দু’দিনে তাপমাত্রা ৬ ডিগ্রি নেমেছে। আজ মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম। সোমবারের চেয়েও খানিকটা কমেছে তাপমাত্রা। ভোরের দিকে কনকনে ঠান্ডা হাওয়ায় শীত ভালভাবেই টের পাওয়া গেছে।

আলিপুর হাওয়া অফিস অনেক হিসেব কষে বলেছে, শীত আরও কয়েকদিন আসা-যাওয়ার মাঝে থাকবে। দক্ষিণের সমতল ও উত্তরের পাহাড়ি জেলাগুলোতে কনকনে ঠান্ডা না হলেও হাল্কা হিমের পরশ থাকবে। আগামী কয়েকদিন কুয়াশাও থাকবে। কোচবিহার ও আলিপুরদুয়ারে ঘন কুয়াশার সতর্কতা জারি হয়েছে। কুয়াশার চাদর বিছিয়ে থাকবে দক্ষিণেও। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা ও নদিয়াতে ভোরের দিকে হাল্কা কুয়াশা থাকবে। পাহাড়ে আবার বৃষ্টির সম্ভাবনাও আছে। তবে শীত স্থায়ী হওয়ার সম্ভাবনা আর নেই। চলতি সপ্তাহেই তাপমাত্রার পারদ আবার চড়বে।