ইজরায়েলে পরিষেবা স্থগিত রাখল এয়ার ইন্ডিয়া , আটকে ভারতীয় সাংসদ 

Written by SNS October 8, 2023 8:01 pm
তেল আভিভ, ৮ অক্টোবর –  ইজ়রায়েলে হামলা চালাচ্ছে প্যালেস্তিনীয় জঙ্গিগোষ্ঠী হামাস। পাল্টা জবাব দিচ্ছে ইজ়রায়েলি সেনা।  সেনা সূত্রে জানানো হয়েছে, এই যুদ্ধে এখনও পর্যন্ত ২৩০ জন নিহত হয়েছেন। যদিও বেসরকারি হিসাব অনুযায়ী , নিহতের সংখ্যা ৫০০ ছাড়িয়ে গিয়েছে। রবিবার সকাল থেকেও অনবরত রকেট, মর্টার, বোমা হামলা চলছে।  গাজ়া ভূখণ্ডের কাছে  দক্ষিণ ইজ়রায়েলের সেরোট, কিবুজ নির আম, ইয়াড মর্ডেশাই এবং নেটিভ হাসারায় দু’পক্ষের মধ্যে লড়াই চলছে।  ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজ়ায় হামাস জঙ্গিদের সমস্ত ডেরা নিশ্চিহ্ন করার হুমকি দিয়েছেন। তিনি বলেন, “সেনার পুরো শক্তিকে কাজে লাগানো হয়েছে হামাসদের নিকেশ করতে। ইজ়রায়েলে এই হামলার জবাব এমন ভাবে দেব, যা ওদের কল্পনার বাইরে।”
ইজরায়েলি সেনা সূত্রে খবর, ২২টি জায়গায় হামাস জঙ্গিদের সঙ্গে ব্যাপক লড়াই চলছে। ইজ়রায়েলি সেনার মেজর জেনারেল ঘাসান আলিয়ান হুঁশিয়ারি দিয়েছেন, হামাসদের উচিত শিক্ষা দেওয়া হবে। স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গাজ়ায় একশোরও বেশি বাড়ি হামাসের রকেট হামলায় গুঁড়িয়ে গিয়েছে।
ইজ়রায়েলের এক বাসিন্দা জানিয়েছেন, সশস্ত্র জঙ্গিরা বাড়িতে বাড়িতে গিয়ে হামলা চালিয়েছে। বহু মানুষকে বন্দি করেও নিয়ে গিয়েছে। সবচেয়ে ভয়ানক অবস্থা ইজ়রায়েলের দক্ষিণের শহর সেরোটের। সেখানে দু’পক্ষের মধ্যে জোর লড়াই চলছে। সেরো টের বাসিন্দা শ্লোমি এক সংবাদমাধ্যমকে বলেন, “রাস্তায় লাশের স্তূপ। গাড়িতে, বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হচ্ছে। সাধারণ মানুষকে গুলি করে মারা হচ্ছে।”
 
এদিকে এই যুদ্ধের পরিস্থিতিতে যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে ইজরায়েলে পরিষেবা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে এয়ার ইন্ডিয়া। রবিবার, ৮ অক্টোবর, এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ১৪ অক্টোবর পর্যন্ত তেল আভিভ থেকে আগত এবং তেল আভিভগামী সমস্ত উড়ান বাতিল। শুধু তাই নয়, তেল আভিভে তাঁদের যে সব কর্মী ও ক্রু সদস্যরা ছিলেন, এদিন তাদেরও দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করেছে এয়ার ইন্ডিয়া।

শনিবারের ভয়ঙ্কর হামলা এবং পাল্টা হামলার পর, ৭ অক্টোবরের দিল্লি-তেল আভিভ উড়ান বাতিল করা হয়। ফলে, রিটার্ন ফ্লাইটও আসেনি। কিন্তু রিটার্ন ফ্লাইটের জন্য আগে থেকেই সেখানে পাইলট এবং কেবিন ক্রু মিলিয়ে এয়ার ইন্ডিয়ার প্রায় ১০জন কর্মী ইজরায়েলে ছিলেন। উড়ান বাতিল হওয়ায়, যুদ্ধ পরিস্থিতিতে আটকে পড়েন তাঁরা। এদিন ওই ১০ জন এবং স্টেশন ও এয়ারপোর্ট ম্যানেজারকে ইথিওপিয়ান এয়ারলাইন্সের এক উড়ানে তেল আভিভ থেকে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আভাভায় নিয়ে যাওয়া হচ্ছে। সেখান থেকে তাঁদের ভারতে ফিরিয়ে আনা হবে ।

এদিকে, ইজরায়েলে আটকে পড়েছেন রাজ্যসভার সাংসদ ড. ওয়ানওয়েইরয় খারলুখি এবং তার স্ত্রী ও কন্যা। মেঘালয়ের ক্ষমতাসীন ন্যাশনাল পিপলস পার্টির সদস্য খারলুখি। মেঘালয়ের আরও ২৪ জনের সঙ্গে তিনি জেরুজালেমে তীর্থ করতে গিয়েছিলেন। শনিবার দ্রুত হিংসা ছড়িয়ে পড়ায় তঁরা বেথলেহেমে আটকে পড়েন। তাঁদের সকলকে নিরাপদে বাড়ি ফিরিয়ে নিয়ে আসার জন্য ইতিমধ্য়েই বিদেশ মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা।

অন্যান্য যে সকল ভারতীয় নাগরিক ইজরায়েলে আছেন, তাদের অত্যন্ত সতর্ক থাকার এবং প্রয়োজনে দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার নির্দেশ দিয়েছে ইজরায়েল এবং প্যালেস্তাইনের ভারতীয় দূতাবাসগুলি। দুই দূতাবাসের তথ্য অনুযায়ী, ১৮,০০০-এর বেশি ভারতীয় নাগরিক বাস করেন ইজরায়েলে। তাদের বেশিরভাগই হয় কেয়ারগিভার বা নার্স নইলে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে কাজ করেন। আর বাকিরা সকলে শিক্ষার্থী। এছাড়া, ইজরায়েলে প্রায় ৮৫,০০০ ভারতীয় বংশোদ্ভূত ইহুদি বসবাস করেন। ইজরায়েলে ভারতীয় দূতাবাস  নাগরিকদের পরামর্শে বলেছে, ইজরায়েলের বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে ইজরায়েলের সমস্ত ভারতীয় নাগরিকদের সতর্ক থাকতে সুরক্ষা বিধি মেনে চলতে অনুরোধ করা হচ্ছে।  দূতাবাস সূত্রে বলা হয়েছে, অপ্রয়োজনীয় যাতায়াত এড়িয়ে চলতে এবং আশ্রয়কেন্দ্রের কাছাকাছি থাকতে।  

দেশের স্বাস্থ্য মন্ত্রককে উদ্ধৃত করে টাইমস অফ ইজরায়েল জানিয়েছে, হামাসের হামলায় ইজরায়েলে ৩০০ জন নিহত এবং আহতদের সংখ্যা প্রায় ২০০০-এ পৌঁছেছে।