ফের তথ্যচিত্র বিতর্কে বিবিসি , নিজের দেশেই বিবিসিকে ‘বয়কট’ করার তর্জন 

Written by SNS February 11, 2023 5:44 pm

ব্রিটেন , ১১ ফেব্রুয়ারি — আবার বিতর্ক বিবিসির এক তথ্যচিত্রকে ঘিরে। এবার  নিজেদের দেশেই বিক্ষোভের মুখে পড়ল এই ব্রিটিশ সংস্থা। ইসলামিক স্টেটে যোগ দেওয়া এক জঙ্গির প্রতি সহানুভূতি দেখানোর অভিযোগ উঠেছে এই তথ্যচিত্রে। বিবিসির বিরুদ্ধে।  এ বার খোদ ব্রিটেনেই বিবিসিকে ‘বয়কট’ করার ডাক উঠল। 

ব্রিটেনের বাসিন্দা শামিমা বেগম মাত্র ১৫ বছর বয়সে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএসে যোগ দেয়। এখন তার বয়স ২৩। তার জীবনী নিয়ে ৯০ মিনিটের একটি তথ্যচিত্র ‘দ্য শামিমা বেগম স্টোরি’ তৈরী করেছে বিবিসি। অভিযোগ, আইএসের মতো জঙ্গিগোষ্ঠীতে যোগ দেওয়া শামিমার প্রতি এই তথ্যচিত্রে সহানুভূতি দেখানো হয়েছে। শামিমা বেগম পরে সমাজের মূলস্রোতে ফিরে আসেন। 

মায়ের সূত্রে বাংলাদেশের সঙ্গে যোগ রয়েছে শামীমার। পরে ব্রিটেনবাসী হয় সে. শামিমা ২০১৫ সালে ৩ বন্ধুর সঙ্গে ব্রিটেন ছেড়ে সিরিয়ায় যান, যোগ দেন আইসিসে। জঙ্গি শিবিরে পৌঁছে আইএসের এক শীর্ষ আধিকারিককে বিয়ে করেন তিনি। জঙ্গি শিবিরে তাঁর নাম হয় ‘জেহাদির স্ত্রী’। কিন্তু ৩ বছরের মধ্যেই মোহভঙ্গ হয় শামিমার। ২০১৯ সালে তিনি ফের ব্রিটিশ নাগরিকত্বের জন্য আবেদন করেন। কিন্তু জাতীয় নিরাপত্তার কারণ দেখিয়ে তাঁর সেই আবেদন নাকচ করে দেয় ব্রিটিশ প্রশাসন। তারপর থেকে নাগরিকত্ব পাওয়ার লড়াই চালিয়ে যাচ্ছেন শামিমা।

 তথ্যচিত্রে শামিমার প্রতি সহানুভূতি দেখানো হলেও , সহানুভূতি দেখতে নারাজ ব্রিটেনের নাগরিকদের একাংশ। তাঁরা বিবিসির উদ্দেশে ক্ষোভ জানিয়েছেন। তাঁর   বক্তব্য , এমন চলতে থাকলে তাঁরা নতুন করে বিবিসির সাবস্ক্রিপশন নবীকরণ করবেন না। একজন ‘জঙ্গি’কে কেন ‘আক্রান্ত’ হিসাবে দেখানো হচ্ছে, তা নিয়েও প্রশ্ন তুলেছেন তাঁরা।

এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে তথ্যচিত্র তৈরি করেও বিতর্কের মুখে পড়ে বিবিসি। এ নিয়ে সুপ্রিম কোর্টে মামলাও হয়। এ বার নিজেদের দেশ ব্রিটেনেই ক্ষোভের মুখে পড়ল বিবিসি।