ফের ৩ সাংসদকে সাসপেন্ড 

Written by SNS December 21, 2023 5:37 pm

দিল্লি, ২১ ডিসেম্বর – ফের তিন বিরোধী দলের সংসদকে সাসপেন্ড করা হল সংসদ থেকে।  বৃহস্পতিবার লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা লোকসভায় অসংসদীয় আচরণের জন্য ওই তিন সাংসদকে সাসপেন্ড করেন। এই নিয়ে লোকসভা থেকে সাসপেন্ড হওয়া সাংসদের মোট সংখ্যা‌ বেড়ে দাঁড়াল ১৪৬ জন ।

বৃহস্পতিবার লোকসভা থেকে সাসপেন্ড করা হয় কংগ্রেসের ডিকে সুরেশ, দীপক বৈজ এবং নকুল নাথকে। ডিকে সুরেশ বেঙ্গালুরু গ্রামীণ কেন্দ্রের কংগ্রেস সাংসদ। তিনি বর্ষীয়ান নেতা তথা কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমারের ভাই। দীপক বৈজ হলেন ছত্তিশগড়ের প্রদেশ কংগ্রেস সভাপতি এবং বস্তারের সাংসদ।সাসপেন্ড করা হয়েছে মধ্যপ্রদেশের ছিন্দওয়াড়া কেন্দ্রের সাংসদ নকুল নাথকেও ।

গত ১৩ ডিসেম্বর সংসদে নিরাপত্তা লঙ্ঘনের ঘটনার প্রতিবাদ করে সংসদে সরব হন বিরোধী সাংসদরা। লোকসভার নিরাপত্তা ব্যবস্থায় গাফিলতি নিয়ে প্রশ্ন তোলেন বিরোধীরা। ওই ঘটনা নিয়ে সভায় আলোচনার দাবিও তোলেন। এই নিয়ে তুমুল হৈ হট্টগোল হয় লোকসভায়। এর পরই সংসদ থেকে একের পর এক বিরোধী দলের সাংসদদের সাসপেন্ড করা হয়। সংসদ-বিরুদ্ধ আচরণের অভিযোগ ওঠে বহু সাংসদের বিরুদ্ধে। স্পিকার তাঁদের সাসপেন্ড করেন। গত কয়েক দিনে একের পর এক সাসপেন্ডের ফলে লোকসভা প্রায় বিরোধীশূন্য।
বিরোধীশূন্য লোকসভায় বুধবার পাশ হয়ে যায় নতুন টেলিকম বিল।এর প্রতিবাদে বিরোধী জোটের সদস্যরা এক প্রতিবাদ মিছিলে অংশ নিয়েছিলেন। সংসদ থেকে বিজয় চক পর্যন্ত যায় এই প্রতিবাদ মিছিল । এর পরই ফের তিন সাংসদকে সাসপেন্ড ঘোষণা করেন অধ্যক্ষ।