গুগল, টুইটারের পর এবার কর্মী ছাঁটাই জুম থেকে , ১৩০০ কর্মীকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত 

Written by SNS February 8, 2023 6:09 pm

ক্যালিফোর্নিয়া , ৮ ফেব্রুয়ারি — ফের কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত। এবার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিলো জুম্। গুগল, টুইটার, মাইক্রোসফটের এবার জুমের ১৫ শতাংশ কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেন সংস্থার সিইও এরিক ইউয়ান। ১৩০০র বেশি সংস্থার কর্মীকে ছাঁটাই করা হবে। তবে ছাঁটাইয়ের সময় কর্মীদের বিশেষ কিছু সুবিধা দিচ্ছে সংস্থা। এরিক জানিয়েছেন, যাঁদের ছাঁটাই করা হয়েছে, তাঁদের সংস্থার তরফ থেকে ১৬ সপ্তাহের বেতন অগ্রিম দেওয়া হবে। এছাড়াও থাকবে স্বাস্থ্যবিমা। ২০২৩ অর্থবর্ষের ভিত্তিতে বোনাসও দেওয়া হবে।

২০২০ সালের অক্টোবর মাসের তুলনায় সংস্থার শেয়ারের মূল্য প্রায় ৯০ শতাংশ কমে গেছে বলে জানান এরিক। অতিমারির ফলে সংস্থার তরফে প্রচুর কর্মী নিয়োগ করা হয়েছিল। অধিকাংশ কর্মী বাড়ি থেকে কাজ করার সুবিধা পেয়েছিলেন। এরিক জানিয়েছেন, আসন্ন অর্থবর্ষে তিনি তাঁর বেতনের ৯৮ শতাংশ কমিয়ে আনবেন। শুধু তা-ই নয়, সংস্থার উচ্চপদস্থ কর্মীদের বেতনেও ২০ শতাংশ হ্রাস করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউয়ান জানান, করোনা পরবর্তী সময়ে ভিডিয়ো সার্ভিসের চাহিদা কমে গিয়েছে। সেই কারণেই খরচ কমাতে ১৩০০ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

এরিক কর্মীদের মেল করে লিখেছেন, ‘‘আমরা সকলে মিলে অক্লান্ত পরিশ্রম করেছি। কিন্তু কোথাও না কোথাও আমরা ভুলও করেছি। আমাদের কাজ ঠিক পথে এগোচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করার মতো পর্যাপ্ত সময় আমরা দিইনি। সংস্থার বহু কর্মী রয়েছেন যারা কাজের ফাঁকে আমার এই মেল পড়ছেন। অনেকে আবার ঘুম থেকে উঠে এই দুঃসংবাদটি পেয়েছেন। আমি এই ঘটনায় সত্যিই মর্মাহত। সকলের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি।’’

ব্লগ পোস্টে এরিক লেখেন, “বিগত কয়েক বছর ধরে বাণিজ্যিক ও ব্যক্তিগত ক্ষেত্রে যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে জ়ুম। আমাদের সংস্থার বিবর্তনে আপনারা সকলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। আর সেই কারণেই আজকের এই ঘোষণা করা অত্যন্ত কঠিন। আমরা অত্যন্ত কঠিন কিন্তু গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত নিয়েছি। সংস্থায় কর্মীসংখ্যা ১৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছি। প্রায় ১৩০০ কঠোর পরিশ্রমী, দক্ষ কর্মীদের বিদায় জানাতে হবে।”

২০২২ সাল থেকেই শুরু হয় গণছাঁটাই। মাইক্রোসফট থেকে শুরু করে অ্যামাজন, গুগল, ফেসবুক, টুইটারের মতো বড় বড় তথ্য প্রযুক্তি সংস্থাগুলি কর্মী ছাঁটাই শুরু করে। এক ধাক্কায় ৪ থেকে ১০-১২ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করা হয়। এবার মঙ্গলবার জুম্ ভিডিয়ো কমিউনিকেশন ইন্স-এর তরফে কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করা হল।