ফের ট্রেনের চাকা গড়াল বালেশ্বরের লাইনে

Written by SNS June 5, 2023 4:09 pm

কটক, ৫ জুন– ওডিশার ট্রেন দুর্ঘটনার ৫১ ঘণ্টা পর প্রথম বালেশ্বর লাইনে ট্রেনের চাকা গড়াল। জানা গেছে, রবিবার রাতে ওই লাইনের ডাউনে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু হয়েছে। যদিও এখন পরীক্ষামূলক ভাবে চালানো হল, এখনই পরিষেবা স্বাভাবিক হচ্ছে না। 

শুক্রবার সন্ধ্যায় বালেশ্বরে করমণ্ডল এক্সপ্রেস, একটি মালগাড়ি ও চেন্নাই-হাওড়া এক্সপ্রেসের মধ্যে বড় দুর্ঘটনা ঘটে। বালেশ্বরের বাহানাগা রেলস্টেশনের কাছে তিনটি ট্রেনের ইঞ্জিন ও কামরা একে অপরের সঙ্গে জট পাকিয়ে যায়। এই দুর্ঘটনায় মৃতের সংখ্যা ৩০০ ছুঁইছুঁই। আহত হাজার পেরিয়ে গেছে। দুর্ঘটনার পর থেকেই শুরু হয় উদ্ধার কাজ।

প্রায় দু’দিন ধরে উদ্ধারকাজ চলে। তারপর শুরু হয় রেললাইনের ওপর ছড়িয়ে ছিটিয়ে থাকা ট্রেনের বগিগুলোকে সরানোর কাজ। রেল সূত্রে খবর, ট্রেনের বগি সরানোর পরই লাইন মেরামতির কাজ চলবে। ওই লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক হতে হতে বুধবার গড়িয়ে যাবে। রেলকর্মীরা দিনরাত এক করে কাজ চালিয়ে যাচ্ছেন।

রবিবার সন্ধ্যাতেই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো জানিয়েছিলেন, দুর্ঘটনাগ্রস্ত রেলপথে রেললাইন পাতার কাজ শেষ হয়েছে। ওভারহেড তার লাগানোর কাজ চলছে। তারপর রাত একটু বাড়তেই ডাউন লাইনে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু করা হল। সূত্রের খবর, আজ রাতেই আপ লাইনেও একইভাবে ট্রেন চালানো হবে।

করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার রেশ সহজে কাটার নয়। এখনও বালেশ্বর, কটক, ভুবনেশ্বর, কলকাতার হাসপাতালে ভর্তি রয়েছেন দুর্ঘটনায় আহত যাত্রীরা। উদ্বেগ, উৎকণ্ঠায় দিন কাটছে পরিবারের লোকদের। অন্যদিকে, স্বজনহারার কান্নায় এখনও বালেশ্বর ও তার আশপাশের বাতাস ভারী হয়ে আছে।

কী কারণে দুর্ঘটনা ঘটল, তা এখনও তদন্ত সাপেক্ষ। ইতিমধ্যেই রেলমন্ত্রী ঘটনায় সিবিআই তদন্তের জন্য সুপারিশ করেছেন। রেলমন্ত্রকও তদন্তের জন্য কমিটি গঠন করেছে। তাদের প্রাথমিক রিপোর্টে উঠে এসেছে দুর্ঘটনার কারণ! যদিও সেই নিয়েও দ্বিমত রয়েছে।

রবিবার সাংবাদিক বৈঠক করে রেলমন্ত্রী জানান, রেললাইন পাতার কাজ সম্পূর্ণ হয়েছে ২টি মেন লাইনে। ওভারহেড তার লাগানো-সহ অন্যান্য কাজ চলছে। এখন দেখার কবে ফের স্বাভাবিক হয় এই লাইনে ট্রেন চলাচল।