ফের ইন্ডিয়া জোটকে অস্বস্তিতে ফেলে আদানির কারখানার উদ্বোধনে পাওয়ার

Written by Sunita Das October 5, 2023 6:06 pm

‘উন্নয়নের পাশে আছি’, বলছেন মারাঠা স্ট্রংম্যান

মুম্বই, ৫ অক্টোবর– ফের ইন্ডিয়া জোটকে অস্বতিতে ফেললেন মারাঠা স্ট্রংম্যান শরদ পাওয়ার। সামনের বছর লোকসভা নির্বাচনে কেন্দ্রের বিজেপি সরকারকে ধূলিস্যাৎ করার চ্যালেঞ্জ জানিয়ে দেশের ১৮টি দল নিয়ে তৈরি হয়েছে বিরোধী ‘ইন্ডিয়া’ জোট। কে নেই সেই জোটে। রয়েছেন এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ারও। কিন্তু মোদি বিরোধী সেই জোটে থেকেও ‘মোদির বন্ধু’ আদানি গোষ্ঠীর কারখানার উদ্বোধন করে জোটকে ফের একবার অস্বস্তিতে ফেলে দিলেন শরদ।  গুজরাটে    গৌতম আদানির সঙ্গে মঞ্চ ভাগ করে এনসিপি সুপ্রিমোর সাফ ঘোষণা তিনি আদানির বিরোধিতা করতে রাজি নন।

তবে ২০২৪ সালে যে বিজেপিকে পরাস্ত করে ইন্ডিয়া জোট জিতবে, সেই দাবিও করেছেন ‘মারাঠা স্ট্রংম্যান’। সেই সঙ্গে তাঁর আরও দাবি, মহারাষ্ট্রে যদি এখনই বিধানসভা নির্বাচন হয়, তাহলে এনসিপি, কংগ্রেস ও শিব সেনার উদ্ধব শিবিরের জোট মহা বিকাশ আঘাড়িই সরকার গড়বে।

ইন্ডিয়া জোটের প্রথম সারিতে থাকা কংগ্রেস নেতা রাহুল গান্ধি বরাবরই আদানির বিরুদ্ধে সরব হয়েছেন। লোকসভায় মোদিকে খোঁচা মেরে আদানি প্রসঙ্গ টানতে দেখা গিয়েছে তাঁকে। দুজনের সম্পর্ককে একত্রে ‘মোদানি’ বলে কটাক্ষ করতেও দেখা গিয়েছে কংগ্রেসের প্রাক্তন সভাপতিকে। সেই আদানির সঙ্গে একমঞ্চে পওয়ার ।

সম্প্রতি দেশের প্রথম ল্যাক্টোফেরিন প্ল্যান্টের উদ্বোধনে গিয়েছিলেন পওয়ার। এরপর বুধবার ইন্ডিয়া টুডে কনক্লেভে আদানি প্রসঙ্গ উঠতেই পওয়ার সাফ জানালেন, ”আমি উন্নয়নের পক্ষে। যিনিই উন্নয়নের সঙ্গে, আমি তাঁর পাশে থাকব।” কিন্তু রাহুল যেখানে আদানির প্রতি সরব, সেখানে তিনি কেন সেই আদানিরই কারখানা উদ্বোধনে গেলেন? এপ্রসঙ্গে পওয়ারের বক্তব্য, ”রাহুল গান্ধি তো শিশু নন। তাঁর নিজস্ব ভাবনাচিন্তা থাকতেই পারে।” তিনি কেন আদানির বিরোধিতা করেন না, এই প্রসঙ্গে পওয়ারের পালটা প্রশ্ন, ”আমি কেন সমালোচনা করতে যাব?”